Coronavirus Scare: করোনার সংক্রমণ রুখতে বাতিল ২৩টিরও বেশি দূরপাল্লার ট্রেন
(Photo Credits: AFP)

নয়াদিল্লি, ১৭ মার্চ: করোনাভাইরাসের (Coronavirus Outbreak in India) জেরে ২৩টি দূরপাল্লার ট্রেন বাতিল করল ভারতীয় রেল। মহামারীর আকার নিয়েছে করোনাভাইরাস। এহেন পরিস্থিতিতে বেশ কয়েকটি দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়েছে। সেই তালিকায় রয়েছে মুম্বই-দিল্লি রাজধানী এক্সপ্রেস (Mumbai-Delhi Rajdhani Express), মুম্বই-পুনে ডেকান এক্সপ্রেস (Mumbai-Pune Deccan Express) এবং মুম্বই-নাগপুর নন্দীগ্রাম এক্সপ্রেস (Mumbai-Nagpur Nandigram Express)। করোনাভাইরাসের সংক্রমণ রুখতেই এই পদক্ষেপ ভারতীয় রেলের (Indian Railway)।

দেশজুড়ে প্রতিটি রাজ্যের সরকারই প্রায় এপিডেমিক ডিজিস অ্যাক্ট, ১৮৯৭ জারি করেছে। বন্ধ করা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলি, শপিং মল, জিম। এছাড়া যেকোনও জনসমাগমের উপরও জারি হয়েছে নিষেধাজ্ঞা। পরিস্থিতি নিয়ন্ত্রণ রাখতে নেওয়া হচ্ছে একের পর এক পদক্ষেপ। কিন্তু তা স্বত্ত্বেও এড়ানো যাচ্ছেনা করোনার সংক্রমণ। করোনায় দেশে আক্রান্তকারীদের সংখ্যা ছুঁয়েছে ১৫৩ জন। আরও পড়ুন: Rahul Gandhi: বিশ্বে সুনামি চলছে, করোনাভাইরাসের জেরে আর্থিক দুর্নীতির সম্মুখীন হবে দেশ 

দক্ষিণ-পূর্ব রেলওয়ে (এসইআর) (SER) এবং পূর্ব উপকূল রেলওয়ে (ইসিওআর) গত শনিবার জানায়, তারা করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধ করতে সমস্ত ট্রেনের (Train) শীতাতপ নিয়ন্ত্রিত (AC) কোচগুলিতে কম্বল (Blanket) এবং পর্দার ব্যবহার প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। এসি কোচের তাপমাত্রা যথাযথভাবে নিয়ন্ত্রণ করা হবে যাতে যাত্রীদের কম্বলের প্রয়োজন না হয়, SER -র মুখপাত্র সঞ্জয় ঘোষ কলকাতায় এদিন এই ঘোষণা করেন। তবে কেউ অনুরোধ করলে তাকে দেওয়া হতে পারে। তিনি আরও বলেন, যাত্রীদের কম্বল দেওয়া এবং পর্দা অবিলম্বে বন্ধ করা হচ্ছে এবং পরবর্তী আদেশ অবধি অব্যাহত থাকবে এই নিয়ম।