Monkeypox Outbreak In India: পরিস্থিতি কি নাগালের বাইরে? মাঙ্কিপক্স নিয়ে কী বলছেন ভারতের চিকিৎসা বিশেষজ্ঞরা
Monkeypox (Photo Credit: File photo)

পুণে, ২০ জুলাই: মাঙ্কিপক্সের (Monkeypox) দ্বিতীয় সংক্রমণ ধরা পড়েছে ভারতে (India)। সংযুক্ত আরব আমিরশাহি (UAE) থেকে কেরলে ফিরে পরপর দুই ব্যক্তি মাঙ্কিপক্সে আক্রান্ত হন। ভারতে মাঙ্কিপক্সের পরপর সংক্রমণ ধরা পড়ার পরই আতঙ্ক ছড়ায়। তবে মাঙ্কিপক্স নিয়ে এখনই আতঙ্কিত হওয়ার কিছু নেই। ভারতের দুই চিকিৎসা বিশেষজ্ঞ এভাবেই আশ্বস্ত করেন মঙ্গলবার। ভারতের দুই উচ্চ পর্যায়ের বিশেষজ্ঞ জানান, মাঙ্কিপক্স নিয়ে কেউ অযথা আতঙ্কিত হবেন না। পরিস্থিতি এখনও সম্পূর্ণ নাগালের মধ্যে।

সম্প্রতি কেরলে মাঙ্কিপক্সের পরপর ২টি সংক্রমণ ধরা পড়ে। সংযুক্ত আমিরশাহি থেকে এক ব্যক্তি ভারতে ফেরার পর মাঙ্কিপক্সে আক্রান্ত হন। ত্রিবান্দ্রাম বিমানবন্দরে নামার পরই ওই ব্যক্তিকে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়। এরপর দুবাই ফেরৎ আরও এক ব্যক্তি মাঙ্কিপক্সে আক্রান্ত হন। কান্নুরে ওই ব্যক্তির শরীরে মাঙ্কিপক্সের উপসর্গ ধরা পড়তেই কেরলের স্বাস্থ্য দফতর সচেষ্ট হয় এবং তাঁকে ভর্তি করে হাসপাতালে। ২ জনের অবস্থাই স্থিতিশীল বলে কেরলের স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়।

আরও পড়ুন: Nupur Sharma: জঙ্গি সন্দেহে ধৃতের মোবাইল থেকে উদ্ধার বিজেপির নূপুর শর্মার ঠিকানা, চলছে তদন্ত

কোভিড আতঙ্ক এখনও কাটেনি। কোভিডের চতুর্থ ঢেউয়ের আতঙ্কের মাঝে যখন মাঙ্কিপক্স নিয়ে মানুষের চিন্তা বাড়ছে, সেই সময় প্রত্যেককে সাবধানে থাকার পরামর্শ দেন ওই ২ বিশেষজ্ঞ।