Monkeypox: ভয় ধরাল মাঙ্কিপক্স, ভারতে প্রথম সংক্রমিতর মৃত্যু কেরলে
Monkeypox (Photo Credit: File Photo)

দিল্লি, ১ অগাস্ট: সংযুক্ত আরব আমিরশাহি থেকে ফেরার পর হঠাৎ মাঙ্কিপক্সের সংক্রমণ দেখা দেয় এক ব্যক্তির শরীরে। সংযুক্ত আরব আমিরশাহি থেকে কেরলের থ্রিশুরে ফেরার পরপরই মাঙ্কিপক্সের উপসর্গ দেখা দেওয়ায়, গত ২৭ জুলাই হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। যা নিয়ে প্রায় গোটা দেশ জুড়ে জল্পনা শুরু হয়। বিদেশ ফেরৎ ওই ব্যক্তিই ভারতে প্রথম মাঙ্কিপক্সে সংক্রমিত। ২৭ জুলাই হাসপাতালে ভর্তির পর অবস্থা স্থিতিশীল থাকা সত্ত্বেও, শেষরক্ষা হল না। কেরলের ওই ব্যক্তির মৃত্যুর খবর মেলে। মাঙ্কিপক্সে সংক্রমিত হয়েই কেরলের ওই ব্যক্তির মৃত্যু হয়েছে কি না, সে বিষয়ে উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়। তবে ওই ব্যক্তির মাঙ্কিপক্সের জেরেই মৃত্যু হয় বলে খবর।

 

কেরলের থ্রিশুরের পর এরপর ত্রিবান্দ্রামেও এক ব্যক্তি মাঙ্কিপক্সে আক্রান্ত হন। সংযুক্ত আরব আমিরশাহি থেকে ফেরার পরপরই ওই ব্যক্তিও আক্রান্ত হন। কেরলে পরপর ২ জন মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার পর, দিল্লিতেও এক ব্যক্তির শরীরে সংক্রমণ ধরা পড়ে। যা নিয়ে ফের শোরগোল শুরু হয়ে যায়।

আরও পড়ুন: Jharkhand MLAs Caught With Cash: পাঁচলায় ঝাড়খণ্ডের কংগ্রেস বিধায়কদের কাছ থেকে টাকা উদ্ধার কাণ্ডে কঠোর দল, তিন বিধায়ককেই সাসপেন্ড সোনিয়ার

তবে মাঙ্কিপক্স নিয়ে এই মুহূর্তে আতঙ্কিত হওয়ার কিছু নেই। প্রয়োজনীয় পদক্ষেপ করলে, মাঙ্কিপক্সকে রুখে দেওয়া সম্ভব বলেই জানানো হয় বিশেষজ্ঞদের তরফে।