S Jaishankar (Photo Credit: ANI/Twitter)

দিল্লি, ১১ জুন: চিনের (China) সঙ্গে সীমান্ত সমস্যার সমাধান এবং পাকিস্তান-ভরত সীমান্তে সন্ত্রাসবাদ মোকাবিলা। এই দুই ইস্যুতেই মোদী সরকারের (Modi Govt) চোখ রয়েছে। তৃতীয়বার যখন দিল্লির (Delhi) মসনদে বসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi), সেই সময় চিন (China) এবং পাকিস্তানের (Pakistan) সঙ্গে দীর্ঘমেয়াদি সমস্যার সমাধানই প্রধান লক্ষ্য। বিদেশমন্ত্রকের দায়িত্বভার গ্রহণ করে এমনই জানালেন এস জয়শঙ্কর (S Jaishankar)।

আরও পড়ুন: Narendra Modi: প্রধানমন্ত্রী পদে তৃতীয়বার শপথ নিয়েই নিজের কেন্দ্র বারাণসীতে যাবেন মোদী, সাক্ষাৎ করবেন কৃষকদের সঙ্গে; সূত্র

কূটনীতিক থেকে মন্ত্রী হওয়া জয়শঙ্কর যে ভারতের সঙ্গে আন্তর্জাতিক বিশ্বের সম্পর্ক আরও জোরদার করেছেন, তা কার্যত স্পষ্ট। তাই তৃতীয়বার বিদেশমন্ত্রীর দায়িত্ব পেয়ে জয়শঙ্কর বলেন, চিন এবং পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক একেবারে অন্যরকম। ফলে এই দুই দেশের সঙ্গে কীভাবে সম্পর্কে স্থিতিশীলতা ফেরৎ আনা যায়, সে বিষয়ে বাবনাচিন্তা করছে দিল্লি।

চিনের সঙ্গে যাতে সীমান্ত সমস্যার সমাধান করা যায়, সে বিষয়ে চিন্তাভাবনা করা হচ্ছে বলে জানান জয়শঙ্কর। পাশাপাশি পাকিস্তান সীমান্তের সন্ত্রাসবাদ খতম নিয়েও ভারত পদক্ষেপ করবে। এমন পরিকল্পনার দিকে এগনো হচ্ছে বলেও জানান জয়শঙ্কর।