Assam: 'অসমের মাটি থেকে অসমিয়া সন্তানের অধিকার কেউ কেড়ে নিতে পারবে না' মন্তব্য মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালের; হাইকোর্টের নির্দেশে ১০ দিন পর স্বাভাবিক হল ইন্টারনেট পরিষেবা
মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল (Photo credit: Sarbananda Sonowal @SarbanandaSonowal Fcebook Page)

গুয়াহাটি, ২০ ডিসেম্বর: একসপ্তাহেরও বেশি সময় ধরে বন্ধ ছিল অসমের (Assam) ইন্টারনেট পরিষেবা (Internet)। অবশেষে আজ থেকে স্বাভাবিক হল ইন্টারনেট। এয়ারটেলের এক আধিকারিক জানান, ইন্টারনেট বন্ধ রাখা নিয়ে নতুন কোনো নির্দেশিকা না আসায় আজ সকাল ৯ টা থেকে তুলে ফেলা হল নিষেধাজ্ঞা।

আজ সাত সকালে অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল (CM Sarbananda Sonowal) একটি সাংবাদিক বৈঠক করেন। ANI- র খবর অনুযায়ী, তিনি জানান, অসমের নাগরিকদের কোনো ভয়ের কারণ নেই। অসমের মাটি থেকে অসমিয়াদের কেউ ছিনিয়ে নিতে পারবে না। তাদের পরিচয়, ভাষার ওপর কোনো ভয় নেই। কোনোভাবেই অসমের সম্মান ক্ষতিগ্রস্ত হবে না। অসমবাসীদের সহযোগিতা সবসময় ছিল এবং আগামীদিনেও থাকবে, যার ফলে রাজ্যে শান্তি ফিরে আসবে। এই মন্তব্যই করেন মুখ্যমন্ত্রী। আরও পড়ুন, সংশোধিত নাগরিকত্ব আইন পাসের ৯ দিন পার, দেশজুড়ে বিক্ষোভের ১০ টি উল্লেখযোগ্য ঘটনা

 

নাগরিকত্ব সংশোধনী আইনকে (CAA) কেন্দ্র করে গত ১১ ডিসেম্বর থেকে অসমে বন্ধ ছিল ইন্টারনেট। কার্যত স্তব্ধ ছিল অসম। এরই মধ্যে অসমের সন্তান থাকবে দুধেভাতে এপ্রকার মন্তব্য করেন তিনি। কিন্তু তা কতদিনে সম্ভব হবে এই নিয়ে উঠছে প্রশ্ন। অসম হাইকোর্ট (Assam High Court)গতকাল অসম সরকারকে ইন্টারনেট পরিষেবা স্বাভাবিক করার নির্দেশ দেয়। এরপর থেকে সুর নরম করেছে সরকার।

হাইকোর্টের বিচারকরা জানিয়েছেন, পরিস্থিতি স্বাভাবিক করার জন্য উত্তেজক মন্তব্য, ভিডিও, ছবি যাতে প্রকাশ হলেও ইন্টারনেট পরিষেবা চালু রাখতে হবে।