Bihar: ৪০ট রুটি, ১০ থালা ভাত; প্রবাসী শ্রমিকের খাওয়ার বহর দেখে চক্ষু চড়কগাছ!
Migrant Worker (Photo Credits: Video Grab)

পটনা, ২৯ মে: ভিনরাজ্য থেকে ফেরা প্রবাসী শ্রমিকদের জন্য বক্সার (Buxar) জেলার মঞ্জওয়ারি গ্রামে কোয়ারান্টিন সেন্টার (Quarantine Centre) খুলেছে বিহার প্রশাসন। প্রায় ৯০ জন শ্রমিকের সঙ্গে এই কেন্দ্রেই ছিলেন ২৩ বছরের অনুপ ওঝা (Anup Ojha)। দিন ১৫ আগে রাজস্থান থেকে শ্রমিক স্পেশাল ট্রেনে বিহারে ফেরেন। তারপরই তাঁকে কোয়ারান্টিন সেন্টারে নিয়ে আসা হয়। কোয়ারান্টাইন সেন্টারের কর্তৃপক্ষ অনুপ ওঝার খাদ্যাভাস সম্পর্কে জানতে পেরে হতবাক হয়ে যায়। টিফিনে ওই যুবক ৪০টি রুটি(চাপাতি) এবং প্রতিদিন দুপুরে আট থেকে দশ প্লেট ভাত খাচ্ছেন বলে জানা গেছে। সম্প্রতি লিট্টি রান্না করা হয়েছিল। ওই দিন ৮৩টা লিট্টি খেয়েছেন ওই যুবক।

পরিস্থিতি দেখে রাঁধুনি প্রতিদিন ৪০টি রুটি তৈরি করতে অস্বীকার করেন। এরপরই অনুপকে সকালের নাস্তা এবং দুপুরের খাবারের সময় ভাত দেওয়া হচ্ছে। অনুপের খাবারের চাহিদার কারণে সেন্টারে খাদ্য সরবরাহের ঘাটতি তৈরি হয়, এরপরই বিহার প্রশাসনের আধিকারিকরা ওই কোয়ারান্টিন সেন্টার পরিদর্শন করেন। আরও পড়ুন: Monkeys Take Away Blood Samples of Patients: রোগীদের রক্তের নমুনা নিয়ে গাছের মগডালে বাঁদরের দল, ভাইরাল ভিডিয়ো

প্রথমে তো বিশ্বাসই করতে চাননি আধিকারিকরা। কয়েকদিন আগে সিমরির বিডিও কোয়ারান্টিন কেন্দ্র পরিদর্শনে যান। সেখানে তো অনুপের খাবার দেখে তাঁর চক্ষু চড়কগাছ। যদিও প্রশাসন সিদ্ধান্ত নিয়েছে যে অনুপকে তাঁর পছন্দমতো খাবার খেতে দেওয়া হবে। এক আধিকারিক বলেন, “ওঝার কোয়ারান্টাইনের সময় শেষ হতে চলেছে। আমরা রাঁধুনিকে নির্দেশ দিয়েছি যাতে অনুপ খাবার থেকে বঞ্চিত না হন।"