MiG-29K Fighter Aircraft Crash: গোয়ায় ভেঙে পড়ল নৌসেনার মিগ-২৯ কে যুদ্ধবিমান, দুই পাইলটের নিরাপদে অবতরণ
দুই পাইলট ইজেস্ট করেছেন (Photo: ANI)

গোয়া, ১৬ নভেম্বর: গোয়ায় (Goa) ভেঙে পড়ল ভারতের নৌসেনার একটি মিগ-২৯ কে (MiG-29K) যুদ্ধবিমান। ওড়ার খানিক পরই সেটি ভেঙে পড়ে। এএনআইয়ের একটি টুইট অনুযায়ী, যুদ্ধবিমানটি একটি প্রশিক্ষণ মিশনে ছিল। দুই পাইলট নিরাপদে ইজেক্ট (eject) করতে সামর্থ হন। তাঁরা অক্ষত রয়েছেন। এএনআই জানিয়েছে, যে বিমানটি ভেঙে পড়েছে সেটি প্রশিক্ষণের জন্য ব্যবহার করা হয়। নৌসেনার মুখপাত্র কমান্ডার বিবেক মাধওয়াল (Commander Vivek Madhwal) জানিয়েছেন, মিগ-২৯ কে বিমানটি ইঞ্জিনে আগুন লেগে যায়। দুই পাইলট ক্যাপ্টেন এম শিওখাঁদ (M Sheokhand) ও লেফটেন্যান্ট কমান্ডার দীপক যাদব (Deepak Yadav) নিরাপদে বেরিয়ে এসেছেন।

জানা গেছে, বিমানটি গোয়া উপকূল থেকে উড়েছিল। আকাশে ওড়ার পর ডান দিকে ইঞ্জিনের সঙ্গে একটি পাখির ধাক্কা লাগে। এরপর সেই ইঞ্জিনে আগুন লেগে যায়। পরিস্থিতি আঁচ করে দুই পাইলট ইজেক্ট করেন। বিমানটি খোলা জমিতে ভেঙে পড়েছে। কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। গোয়া বিমানবন্দর সূত্রে জানা যাচ্ছে, যুদ্ধবিমানটি দক্ষিণ গোয়ায় ১২টা ভেঙে পড়ে। আরও পড়ুন:  Chetak Helicopter Crashes In Bhutan: ভুটানে ভেঙে পড়ল ভারতীয় সেনার চেতক হেলিকপ্টার, মৃত ২

জুন মাসে আরেকটি মিগ-২৯ কে বিমান দুর্ঘটনায় পড়ে। যার কারণে গোয়া বিমানবন্দরে ৯০ মিনিটের জন্য বিমান ওঠানামা বন্ধ ছিল। নৌসেনার এই ফাইটার জেটটি ওড়ার পরই বাইরের জ্বালানি ট্যাঙ্কটি খুলে পড়ে যায়। যে কারণে রানওয়েতে আগুন লেগে গেছিল। সেপ্টেম্বরে, ভুটানে ভারতীয় সেনা বাহিনীর একটি চেতক হেলিকপ্টার ভেঙে পড়েছিল। তাতে দু'জনের মৃত্যু হয়। মৃতদের মধ্যে একজন ভারতীয় সেনা বাহিনীর পাইলট। অন্যজন ভুটান রয়েল আর্মির এক পাইলট। এএনআই জানিয়েছিল দুর্ঘটনায় মারা যাওয়া ভারতীয় সেনা বাহিনীর পাইলট ছিলেন লেফটেন্যান্ট কর্নেল পদমর্যাদার।