ভারতের ক্ষেপণাস্ত্রের আঘাতেই ভেঙে পড়ে মিগ-১৭ হেলিকপ্টার, স্বীকার করলেন বায়ুসেনা প্রধান আরকেএস ভাদুড়িয়া
(Photo Credits: IANS)

নতুন দিল্লি, ৪ অক্টোবর: বালাকোটে (Balakote) ভারতীয় বায়ুসেনার এয়ার স্ট্রাইকের (Air Strike) পরেরদিন নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতে হামলা চালাতে এসেছিল পাকিস্তান বায়ুসেনা। সেদিনই কাশ্মীরে ভারতীয় বায়ুসেনার একটি মিগ-১৭ হেলিকপ্টার ( Mi-17 V5 helicopter) ভেঙে পড়ে। পরে জানা যায়, ভারতের ছোড়া ক্ষেপণাস্ত্রেই (missile) ভেঙে পড়ে মিগ-১৭ হেলিকপ্টার। আজ এই ঘটনার কথা স্বীকার করলেন বায়ুসেনা প্রধান আরকেএস ভাদুড়িয়া (Air Chief Rakesh Kumar Singh Bhadauria)। তিনি জানান যে আর কখনও এই ধরনের ভুল হবে না। তিনি বলেন, "তদন্ত শেষ হয়েছে এবং এটি আমাদের ভুল ছিল। আমাদের ছোড়া ক্ষেপণাস্ত্র আমাদের নিজস্ব হেলিকপ্টারে আঘাত করেছিল। আমরা আমাদের দুই আধিকারিকের বিরুদ্ধে ব্যবস্থা নেব। আমরা স্বীকার করিছ যে এটি আমাদের বড় ভুল ছিল এবং আমরা নিশ্চিত করব যে ভবিষ্যতে এই জাতীয় ভুলের পুনরাবৃত্তি হবে না।"

বালাকোটে জইশ-ই-মহম্মদের ঘাঁটিতে ভারতীয় বায়ুসেনার এয়ার স্ট্রাইকের পরের দিন নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতের সীমায় ঢোকে পাকিস্তান বায়ুসেনার কয়েকটি যুদ্ধবিমান। পাল্টা তাড়া করে ভারতীয় বায়ুসেনাও। মিগ-২১ বাইসন নিয়ে বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান পাকিস্তানের একটি এফ-১৬ বিমানকে তাড়া করেন। এরই মাঝে তাঁর বিমান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোড়ে পাকিস্তান। বিমান থেকে ইজেক্ট করে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে পড়েন অভিনন্দন। এরই মাঝে শ্রীনগরে ১৫৪ নম্বর হেলিকপ্টার ইউনিটের একটি মিগ-১৭ ভি-৫ হেলিকপ্টারটি আকাশে ওড়ার ১০ মিনিটের মধ্যে ভেঙে পড়ে। বুদগামে সেটি ভেঙে পড়ে। এই ঘটনায় তদন্তের নির্দেশ দেওয়া হয়। তদন্তে উঠে আসে চাঞ্চল্যকর তথ্য। দেখা যায় বায়ুসেনার ভূমি-আকাশ ক্ষেপণাস্ত্রের আঘাতেই ভেঙে পড়ে হেলিকপ্টারটি। শ্রীনগরের টিফ অপারেটিং অফিসারসহ ৫ বায়ুসেনা আধিকারিককে দায়ী করা হয় এই ঘটনায়। আরও পড়ুন: Jharkhand: ঝাড়খণ্ডে মাওবাদীদের সঙ্গে গুলির লড়াইয়ে শহিদ ২ জওয়ান

আরও জানা যায় যে,শ্রীনগরে বায়ুসেনা ঘাঁটি থেকে স্পাইডার এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম থেকে একটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। কারণ, যিনি এর দায়িত্ব ছিলেন তিনি ভেবেছিলেন এই হেলিকপ্টরটি পাকিস্তানের।