UP: মাটি খুঁড়তে গিয়ে বেরিয়ে এল রুপো ও ব্রোঞ্জের মুদ্রা ভর্তি কলসি
প্রতীকী ছবি (Photo: pexels)

উন্নাও, ৩ সেপ্টেম্বর: একশো দিনের কাজে মাটি খুঁড়তে গিয়ে বেরিয়ে এল কলসি (pitcher)। আর তার ভেতর থেকে পাওয়া গেল উনিশ শতকের রুপো ও ব্রোঞ্জের মুদ্রা (silver, bronze coins)। বুধবার বিকেলে ঘটনাটি ঘটেছে উন্নাও জেলার (Unnao district) কানহাউ গ্রামে। সেখানে নতুন পঞ্চায়েত ভবনের ভিত খোঁড়ার সময় কলসিটি পান কর্মীরা। মুদ্রাগুলি ১৮৬২ সালের ছাপানো। মহকুমার ম্যাজিস্ট্রেট রাজেন্দ্র প্রসাদ জানিয়েছেন, ১৭টি রুপো ও ২৮৭ টি ব্রোঞ্জের মুদ্রা পাওয়া গেছে এবং তা জমা দেওয়া হয়েছে সাফীপুরের কোষাগারে।

শ্রমিকরা মাটি খোঁড়ার সময় ধাক্কা পান। আর তার পরই কলসিটি পাওয়া যায়। এরপরই শ্রমিকদের মধ্যে হুড়োহুড়ি পড়ে যায়। মুদ্রা খুঁজে পাওয়ার পরে তাঁদের মধ্যে লড়াই শুরু হয়। অভিযোগ, কয়েকজন শ্রমিক বেশ কয়েকটি মুদ্রা নিয়ে চলে যায়। এর মধ্যেই কেউ স্থানীয় থানায় খবর দেন। পুলিশ এসে মুদ্রাগুলি উদ্ধার করে। আরও পড়ুন: Khap Panchayat: ভাইপোর সঙ্গে অবৈধ সম্পর্কের অভিযোগ, মহিলাকে লাঠিপেটার পর জনসমক্ষে নগ্ন করে স্নান করালো খাপ পঞ্চায়েত

পুলিশের দাবি, আরও কয়েকজন শ্রমিকের কাছে মুদ্রা রয়েছে। সেগুলিও উদ্ধার করা হবে। প্রশাসনের আধিকারিকরা জানিয়েছেন যে কলসটি যে শ্রমিকরা পেয়েছেন, তাঁরা একশো দিনের কাজ করছিলেন।