Khap Panchayat: ভাইপোর সঙ্গে অবৈধ সম্পর্কের অভিযোগ, মহিলাকে লাঠিপেটার পর জনসমক্ষে নগ্ন হয়ে স্নান করালো খাপ পঞ্চায়েত
সান্সি সম্প্রদায়ের প্রতিনিধিরা (Photo Credits: ANI)

জয়পুর, ৩ সেপ্টেম্বর: ভাইপোর সঙ্গে আপত্তিকর সম্পর্কের অভিযোগে মহিলাকে লাঠিপেটার পর জনসমক্ষে নগ্ন হয়ে স্নান করতে বাধ্য করল খাপ পঞ্চায়েত (Khap Panchayat)। গতকাল বুধবার চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে রাজস্থানের সিকার জেলার সোলা গ্রামে। সেখানেই বসবাস করে সান্সি সম্প্রদায়ের মানুষজন। সেই সম্প্রদায়ের এক মহিলা বিরুদ্ধে অভিযোগ ওঠে যে তিনি ভাইপোর সঙ্গে অবৈধ সম্পর্কে জড়িত। তারপরই খাপ পঞ্চায়েত ওই মহিলাকে শাস্তি দেয়। এবং দুজনকেই আলাদাভাবে ৫১ হাজার টাকা জরিমানা করে। এই ঘটনার পরিপ্রেক্ষিতে সান্সি সম্প্রদায়ের সদস্যরা সিকারের পুলিশ সুপারের কাছে একটি স্মারকলিপি জমা করেছে। এই প্রসঙ্গে সান্সি সম্প্রদায়ের প্রতিনিধি সোয়াই সিং বলেন, ৮-১০ জন খাপ পঞ্চায়েত সদস্যের বিরুদ্ধে পদক্ষেপ করার দাবি জানাচ্ছি।

তিনি আরও জানান, এই মহামারীর বিপর্যয়ের মধ্যে বিরাট জমায়েত করার জন্য পৃথক এফআইআর দায়ের হবে। আর ওই মহিলার সঙ্গে তাঁর ভাইপোর অবৈধ সম্পর্ক যদি প্রমাণিত হয়, তাহলে তাঁদের বিরুদ্ধেও এফআইআর দায়ের হবে। আরও পড়ুন- Kolkata London Flight Service: ১ দশকেরও বেশি সময় পরে ফের সরাসরি লন্ডনের উদ্দেশে উড়বে কলকাতার বিমান

সান্সি সম্প্রদায়ের প্রতিনিধির বক্তব্য

এরপরেই ভার্চুয়াল খাপ পঞ্চায়তের মাধ্যমে সান্সি সম্প্রদায়ের এক স্থানীয় সরপঞ্চ জানান, তাঁদের সম্প্রদায়ের সদস্যের নিয়ম করে এক্সপ্লয়েট করছে এই সরপঞ্চরা। সান্সি উন্নয়ন কাউন্সিলও এই বিষয়ে সায় দিয়েছে। তারা গরিব ও অশিক্ষিত মানুষগুলিকে সবসময় শাস্তি দিয়ে চলেছে। সেই সঙ্গে নানা ছুতোনাতায় আর্থিক জরিমানা চলছে। সেই টাকা মেটাতে দিনের পর দিন আর দুর্দশায় ডুবে যাচ্ছে মানুষগুলো। জরিমানার টাকা পেয়ে তা নিজেদের মধ্যে ভাগাভাগি করে আত্মস্যাৎ করছে খাপ পঞ্চায়েতের সদস্যরা।