Kolkata London Flight Service: ১ দশকেরও বেশি সময় পরে ফের সরাসরি লন্ডনের উদ্দেশে উড়বে কলকাতার বিমান
প্রতীকী ছবি (Photo Credits: Pixabay)

কলকাতা, ৩ সেপ্টেম্বর: সময়টা ছিল ২০০৯, আর বর্তমান ২০২০, দেখতে দেখতে কেটে গিয়েছে প্রায় একযুগ। হ্যাঁ একযুগ পর ফের কলকাতা লন্ডন বিমান পরিষেবা শুরু হতে চলেছে। আগামী ১৬ সেপ্টেম্বর থেকে কলকাতার নেতাজি সুভাষচন্দ্র আন্তর্জাতিক বিমানবন্দর থেকে লন্ডনের উদ্দেশে উড়ে যাবে উড়ান। আপাতত এয়ার ইন্ডিয়া এই পরিষেবার বাহনের ভূমিকায় থাকছে। ২৪ অক্টোবর পর্যন্ত বন্দে ভারত প্রকল্পের অধীনে চলবে এই কলকাতা লন্ডন উড়ান। তারপর আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু হয়ে গেলে এমনিতেই এয়ার ইন্ডিয়ার উড়ান কলকাতা থেকে সরাসরি লন্ডন পাড়ি দেবে (Kolkata London Flight Service)। যতদিন না সাধারণ যাত্রী বিমান চালু হচ্ছে ততদিন বন্দে ভারত প্রকল্পের পরিষেবা নেবেন যাত্রীরা। একবার সাধারণ যাত্রী বিমান চালু হলে, আর চিন্তা নেই।

উল্লেখ্য, ২০০৯ সাল অর্থাৎ পশ্চিমবঙ্গে বাম জমানার শেষের দিকে কলকাতা লন্ডন উড়ান পরিষেবা বন্ধ হয়ে যায়। মূলত আর্থিক লাভের ঘড়া দিনে দিনে কমছিল, তাই লোকসান ঠেকাতেই ২০০৯ সালে ব্রিটিশ এয়ার ওয়েজ লন্ডন কলকাতা বিমান পরিষেবা বন্ধ করে দেয়। তার আগেই যদিও এয়ার ইন্ডিয়াও একই সিদ্ধান্ত নিয়েছিল। এদিকে ক্ষমতায় আসার পর থেকে কলকাতা লন্ডন উড়ান পরিষেবা চালুর জন্য বার বার কেন্দ্রের কাছে দরবার করে আসছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এতদিনে সেই দরবারে সাড়া মিলল। কলকাতা লন্ডন বিমান পরিষেবা চালু হলে শিল্পের দিক থেকে আন্তর্জাতিক মানচিত্রে কলকাতা জায়গা করে নেবে। এতে লাভবান হবে রাজ্য, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। তবে শুধু কলকাতাই নয়, আগামী ২৪ অক্টোবর পর্যন্ত ভারতের আরও ৯টি শহরে মিলবে এই উড়ান পরিষেবা। আরও পড়ুন- PM Narendra Modi: হ্যাকিংয়ের কবলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ব্যক্তিগত ওয়েবসাইটের টুইটার হ্যান্ডল, জাতীয় রিলিফ ফান্ডে অনুদানের অনুরোধ

এদিকে কোভিড-১৯ মহামারীর কারণে এখন আন্তর্জাতিক উড়ান পরিষেবা বন্ধ রয়েছে। তাই বন্দে ভারত প্রকল্পের অধীনেই চলছে আন্তর্জাতিক বিমান। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু রাখতে বেশ কয়েকটি দেশের সঙ্গে ভারতের এয়ার বাবল চুক্তি হয়েছে। তালিকায় রয়েছে অস্ট্রেলিয়া, জাপান, সিঙ্গাপুর-সহ ১৩টি দেশ। এই চুক্তির অধীনে উভয় দেশের বিমান সংস্থাগুলি নির্দিষ্ট বিধিনিষেধের মধ্যে আন্তর্জাতিক উড়ান চালাতে পারে। অসামরিক বিমানমন্ত্রী হরদীপ সিং পুরী এদিন জানান, গত জুলাই মাস থেকে এ পর্যন্ত আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, সংযুক্ত আরব আমিরশাহি, কাতার ও মালদ্বীপের সঙ্গে এয়ার বাবল চুক্তি হয়েছে। তবে সংক্রমণ ঠেকাতে আন্তর্জাতিক বিমান পরিষেবায় মত দেননি মমতা ব্যানার্জি। ভাড়া করা আন্তর্জাতিক বিমানই শুধু চলবে, এটাই ছিল তাঁর সিদ্ধান্ত। তবে বন্দে ভারত প্রকল্পের অধীনে কলকাতা লন্ড উড়ান পরিষেবার বিষয়ে এক কথায় রাজি হয়ে যান তিনি। ২৪ অক্টোবর বন্দে ভারত প্রকল্পে এই উড়ান পরিষেবা বন্ধ হলে। সাধারণভাবেই চলবে কলকাতা লন্ডন বিমান, আশা করা যায়।