Jammu And Kashmir: স্টিয়ারিংয়ে হাত রাখতেই ইতিহাসে, জম্মু ও কাশ্মীরের প্রথম মহিলা বাসচালক পূজা দেবী
জম্মু ও কাশ্মীরের প্রথম মহিলা বাসচালক পূজা দেবী (Photo: Twitter)

শ্রীনগর, ২৫ ডিসেম্বর: যাত্রীবাহী বাসের স্টিয়ারিংয়ে হাত রাখতেই তৈরি হল ইতিহাস। রাজ্যের প্রথম মহিলা হিসেব এক কৃতীত্ব অর্জন করলেন তিনি। তিনি মানে পূজা দেবী (Pooja Devi)। জম্মু ও কাশ্মীরের (Jammu And Kashmir) প্রথম মহিলা বাসচালক (Bus Driver) তিনি। বৃহস্পতিবারই কাজে যোগ দিয়েছেন দুই সন্তানের মা পূজা। কাঠুয়া জেলার (Kathua district) বাসিন্দা পূজা বাসটি তাঁর নিজের শহর থেকে জম্মুতে বাস নিয়ে যান। পূজা দেবী জানিয়েছেন যে তিনি একজন ড্রাইভিং প্রশিক্ষক। পেশাদার চালক হওয়ার আগ্রহ তাঁর বরাবরই ছিল। পরিবার ও আত্মীয়স্বজনের বিরোধিতা সত্ত্বেও তিনি পেশাদারভাবে চালক হওয়ার প্রতি আগ্রহকে অনুসরণ করেছিলেন।

টাইমস অফ ইন্ডিয়াকে পূজা বলেন, "পরিবার প্রথমে আমাকে সমর্থন করেনি। তবে, আমি অন্য কোনও কাজ বেছে নেওয়ার পক্ষে যথেষ্ট শিক্ষিত নই এবং এটিই আমার পক্ষে উপযুক্ত। বাণিজ্যিক যানবাহন চালানো শিখতে গিয়ে আমি ট্যাক্সি চালাতাম। আমি জম্মুতে ট্রাকও চালিয়েছি। আরও পড়ুন: Saugata Roy Slams Narendra Modi: 'কিষাণ সম্মান নিধি' নিয়ে নরেন্দ্র মোদির দাবি মিথ্যা, পাল্টা তোপ তৃণমূলের সৌগত রায়ের

বাস চালানোর সময় পূজা পাশের সিটে নেন তাঁর ছোটো ছেলেকে। তাঁর মতে বাসচালক হয়ে যাওয়া স্বপ্নকেই কেবল পূরণ করে না, বরং পরিবারকে সহায়তা করতেও সহায়তা করে। পূজা বলেন, “জম্মুর একটি নামী প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষক হিসাবে আমি প্রতি মাসে ১০ হাজার টাকা পেতাম। আমি যখন বড় গাড়ি চালানোর ড্রাইভিং লাইসেন্স পেয়েছিলাম তখন আমি ইউনিয়নের কাছে যায়। তাঁরা আমার দক্ষতার ওপর ভরসা করে জম্মু-কাঠুয়া সড়কে যাত্রীবাহী বাস চালাতে বলে।"

দেবী আরও জানিয়েছেন যে তিনি আশা করেন তাঁর এই সাফল্য উপত্যকার অন্য মহিলাদের নিজেদের স্বপ্ন অনুসরণ করতে উৎসাহিত করবে। পূজা বলেন, “মহিলারা এখন যুদ্ধবিমান চালাচ্ছে। আমি এটাই বলা বন্ধ করতে চাইছিলাম যে কেবল পুরুষরা যাত্রীবাহী বাস চালাতে পারে। তিনি যে সমস্ত মহিলা চ্যালেঞ্জমূলক চাকরি করতে চান এবং যাদের পরিবার স্বপ্ন অনুসরণ করতে দেয় না সেই সব মহিলাদের কাছে একটি বার্তা পাঠাতে চেয়েছিলাম।"