Mata Vaishno Devi Shrine Guidelines: ১৭ অক্টোবর থেকে শুরু নবরাত্রি, দৈনিক দর্শনার্থীর সংখ্যা বাড়ানো হল ৭ হাজার
Vaishno Devi Shrine (Photo Credits: Wikimedia Commons)

জম্মু, ৯ অক্টোবর: নবরাত্রি (Navaratri) উপলক্ষে শুক্রবার বড় ঘোষণা করল জম্মু কাশ্মীর (Jammu And Kashmir) সরকার। ৫ হাজার জনের পরিবর্তে বৈষ্ণোদেবী মন্দিরে (Vaishno Devi shrine) দর্শনার্থীর সংখ্যা দৈনিক ভিত্তিতে বাড়িয়ে ৭ হাজার করা হল। অর্থাৎ নবরাত্রি উৎসব উপলক্ষ্যে প্রতিদিন ৭ হাজার দর্শনার্থী জড়ো হতে পারবেন বৈষ্ণোদেবীর মন্দিরে। এছাড়া এই কেন্দ্রশাসিত এলাকায় আনলক ৫.০ ঘোষণার পরই সিনেমা হল, বার, শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে।

ন'দিন ব্যাপী উৎসব নবরাত্রি শুরু হচ্ছে আগামী ১৭ সেপ্টেম্বর থেকে। তার আগেই এদিন বৈষ্ণোদেবী মন্দিরের সিইও ঘোষণা করেন, নবরাত্রির সময় প্রতিদিন ৭ হাজার দর্শনার্থী মন্দির চত্বরে প্রবেশ করতে পারেন। অন্ত:রাজ্য যাতায়াতের ক্ষেত্রে কোনও পাসেরও প্রয়োজন পড়বে না এক্ষেত্রে। দীর্ঘ ৫ মাস পর ১৬ অগাস্ট থেকে কেন্দ্রশাসিত অঞ্চলে খুলে দেওয়া হয়েছে সমস্ত ধর্মীয় স্থান।

জম্মু-কাশ্মীর সরকারের মুখ্যসচিব সিমরানদীপ সিং বলেন, "সিনেমা হল, বার, কোচিং সেন্টার খুলে দেওয়া হবে কেন্দ্রশাসিত অঞ্চলে। কেউ কেউ আগামিকাল থেকেই প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে বৈষ্ণোদেবী মন্দিরেও দর্শনার্থীর সংখ্যা ৫ হাজার থেকে বেড়ে ৭ হাজারে দাঁড়িয়েছে।"