Chinese Apps Banned: ভারতের সার্বভৌমত্ব ও নিরাপত্তা রক্ষা করতে আরও ৪৩টি চিনা অ্যাপ নিষিদ্ধ করল কেন্দ্রীয় সরকার

নতুন দিল্লি, ২৪ নভেম্বর: ফের বেশ কিছু চিনা অ্যাপ (Chinese Apps) নিষিদ্ধ করল কেন্দ্র সরকার। ভারতের সার্বভৌমত্ব এবং দেশের মানুষের সুরক্ষায় বাধা দেওয়ার অভিযোগে মঙ্গলবার এমনই ৪৩টি অ্যাপ নিষিদ্ধ করা হল। এই ৪৩টি অ্যাপের মধ্যে রয়েছে অত্যন্ত জনপ্রিয় চিনা অ্যাপ WeWorkChina, AliExpress, CamCard, এবং Snack Video।

এছাড়াও বেশ কিছু চিনা অ্যাপ আলিবাবার- AliSuppliers Mobile App, Alibaba Workbench, AliExpress-Smarter Shopping, Better Living, Alipay Cashier ও DingTalk, MangoTV রয়েছে এই তালিকায়। এর আগে কেন্দ্র সরকার ২৯ জুন ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক-সহ ৫৯ টি চিনা অ্যাপকে নিষিদ্ধ ঘোষণা করে। এরপর ২ সেপ্টেম্বর আরও ১১৮ টি অ্যাপ ব্যান করা হয়, যার মধ্যে গেমিং অ্যাপ PUBG-ও অন্তর্ভুক্ত ছিল।

আরও পড়ুন, করোনায় থার্ড ওয়েভের জন্য দূষণকে দায়ী করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

সরকারি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রকের ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টার থেকে পাওয়া সার্বিক রিপোর্টের ভিত্তিতেই ভারতে অ্যাপগুলি ব্যবহারের সুযোগ ব্লক করে দেওয়ার নির্দেশ দেওয়া হল। ভারতীয় তথ্য প্রযুক্তি আইনের ৬৯এ ধারায় এই ৪৩টি অ্যাপ নিষিদ্ধ করল ভারত সরকার। অভিযোগ এই সব অ্যাপের ক্রিয়াকলাপ ভারতের সার্বভৌমত্ব, অখণ্ডতা, প্রতিরক্ষা, সুরক্ষা এবং জনগণের শৃঙ্খলায় ক্ষতি করছে।