Jamia Millia Islamia: জামিয়ার প্রতিবাদী মিছিলের মাঝে চলল গুলি, দর্শক পুলিশ
জামিয়ার প্রতিবাদী মিছিলের মাঝে চলল গুলি (Photo Credits: Reuters Tweet)

নতুন দিল্লি, ৩০ জানুয়ারি: জামিয়ার মিছিলের মাঝখানে হঠাৎই বন্দুক নিয়ে ঢুকে পড়ে এক ব্যক্তি। পিস্তল উঁচিয়ে, গুলি চালিয়ে 'ইয়ে লো আজাদি' স্লোগানও দেয় সেই ব্যক্তি। নাগরিকত্ব সংশোধিত আইনের (CAA) প্রতিবাদে এমনিতে বহুদিন ধরেই বিক্ষোভ চলছিল। বৃহস্পতিবার জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের (Jamia Millia Islamia University) কাছে, রাজঘাটের প্রতিবাদ জমায়েতে আচমকা চলে গুলি (Shoot)। সামিল হয়েছিলেন জামিয়া মিলিয়া বিশ্ববিদ্য়ালয়ের পড়ুয়ারাও। এই ঘটনায় জখম হয়েছেন জামিয়ার এক ছাত্র।ব্যক্তিকে এখনও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

ANI-র প্রকাশ করা ভিডিওটিতে দেখা যাচ্ছে, ওই ব্যক্তিটি কালো জ্যাকেট এবং সাদা ট্রাউজার পরে এসেছিল। জামিয়ার ভিতরে আঁটোসাঁটো নিরাপত্তা সত্ত্বেও কীকরে এমন একটি ঘটনা ঘটে গেল তা নিয়ে প্রশ্ন উঠেছে। পুলিশ জানিয়েছে, অভিযুক্ত বন্দুকবাজকে গ্রেফতার করা হয়েছে। তার পরে জখম পড়ুয়াকে এইমস হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই চিকিৎসা চলছে জখম পড়ুয়ার। জানা গেছে, তাঁর নাম শাদাব আলম। তিনি জামিয়ার মাস কমিউনিকেশন বিভাগের ছাত্র। আরও পড়ুন, নরেন্দ্র মোদি ও মহাত্মা গান্ধীর হত্যাকারী নাথুরাম গডসে একই মতাদর্শে বিশ্বাসী: রাহুল গান্ধী

 

আজ মহাত্মা গান্ধীর ৭২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে রাজঘাটের দিকে মিছিল করে যাচ্ছিলেন জামিয়া মিলিয়ার পড়ুয়া-সহ সাধারণ মানুষ। সেই সময়েই ওই মিছিলে গুলি চালায় অজ্ঞাতপরিচয় এক যুবক। ‘ইয়ে লো আজাদি’ বলেই আন্দোলনকারীদের লক্ষ্য করে গুলি চালায় সে। বিক্ষোভকারীরা জানায়, তারা সেখানে একটি শান্তিপূর্ণ মিছিল করেছিলেন। গত একমাস ধরে সিএএ জামিয়া মিলিয়ায় চলছে বিক্ষোভ। দুদিন আগে শাহীনবাগে এক জনৈক ব্যক্তি এসে বন্দুক দেখিয়ে বিক্ষোভ ছত্রভঙ্গ করার চেষ্টা করে। পুলিশ তাকে গ্রেফতার করে।