Maharashtra: করোনা আক্রান্তের সংখ্যার বিচারে চিনকে ছাড়িয়ে গেল মহারাষ্ট্র
ভারতে করোনাভাইরাস (Photo Credits: IANS)

মুম্বই, ৮ জুন: ভারতে করোনাভাইরাসের প্রকোপের কোনওরকম কমতির লক্ষণ নেই। দিন যত যাচ্ছে আক্রান্তের সংখ্যা ততই হু হু করে বাড়ছে। সোমবার দেশে।  কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা আড়াই লক্ষ ছাড়িয়ে গিয়েছে। মহামারীতে সবথেকে দূরবস্থায় মহারাষ্ট্র (Maharashtra)। এই রাজ্যে মোট আক্রান্ত ৮৫ হাজার ৯৭৫ জন। এই সংখ্যার পরিপ্রেক্ষিতেই মহরাষ্ট্র কোভিডে চিনকে পিছনে ফেলে এগিয়ে গেল। জন হপকিন্স ইউনিভার্সিটির রিপোর্ট অনুযায়ী আজকের দিন পর্যন্ত চিনে মোট করোনা আক্রান্ত ৮৪ হাজার ১৯১ জন। মহারাষ্ট্রে এখনও পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা ৩ হাজার ৬০ জন। যেখানে সুস্থ হয়ে উঠেছে ৩৯ হাজার ৩১৪ জন। মুম্বইতেই শুধু আক্রান্ত ৪৮ হাজার ছাড়িয়েছে।

এই মুহূর্তে বিশ্বের করোনা আক্রান্ত দেশগুলির তালিকার পঞ্চম স্থানে রয়েছে ভারমত। এদিন দেশে মৃতের সংখ্যা সাত হাজার ছাড়িয়ে গেল। মোট আক্রান্ত ২ লক্ষ ৫৬ হাজার ৬১১ জন। তবে একটাই আশার বিষয়, ভারতে করোনা সুস্থতার হার ৪৮.৩০ শতাংশ।  এবং মৃতের হার ২.৮৩ শতাংশ। যা বিশ্বের মধ্যে করোনায় মৃতের হারের তালিকায় সর্বনিম্ন। তবে ভারতে মোট করোনা আক্রান্তের মধ্যে ৭০ শতাংশ আগে থেকেই কোনও না কোনও দুটি কঠিন রোগে ভুগছিলেন। সবমিলিয়ে দেশে মোট করোনা আক্রান্ত ২ লক্ষ ৫৬ হাজার ৬১১। আরও পড়ুন-COVID-19 Cases In India: গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা ৭ হাজারের উপরে, দেশে মোট করোনা আক্রান্ত এখন ২ লক্ষ ৫৬ হাজার ৬১১

কেন্দ্রের অনুমতিতে আজ থেকে দেশের বিভিন্ন রাজ্যে খুলছে শপিংমল, রেস্তরাঁ ও ধর্মস্থান (religious places)। তবে করোনা সংক্রমণের মধ্যে এসব খুলে গেলেও সেখানে কি কি করা যাবে বা যাবে না তার তালিকাও প্রকাশ করেছে কেন্দ্র। এই তালিকা মেনে চলার দায়ভার মন্দির, মসজিদ, গুরুদ্বার, গির্জার কর্তৃপক্ষের ও ভক্তবৃন্দের। একইভাবে রেস্তরাঁ ও শপিংমলের ক্ষেত্রেও এই গাইড লাইন প্রযোজ্য। তবে হু হু করে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় অন্যান্য রাজ্যের মতো মহারাষ্ট্র ও গুজরাটে শপিংমল. এবং মন্দির, মসজিদ, গির্জা, গুরুদ্বারের দরজা খুলছে না এখনই। মহামারী কোভিড-১৯ এর কারণে দেশজুড়ে লকডাউন থাকায় এই সব জায়গাগুলি প্রায় আড়াইমাস ধরে বন্ধ রয়েছে।