Madhya Pradesh Blast (Photo Credits: X)

জবলপুর, ২২ অক্টোবরঃ মধ্যপ্রদেশের জবলপুরে সামরিক অস্ত্র তৈরির কারখানায় ভয়াবহ বিস্ফোরণ (Madhya Pradesh Blast)। আহত হয়েছেন কারখানার অন্ততপক্ষে ১৩ জন কর্মচারি। তাঁদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক।

মঙ্গলবার সকালে জবলপুরের (Jabalpur) খামারিয়ায় সেন্ট্রাল সিকিউরিটি ইনস্টিটিউট অর্ডন্যান্স ফ্যাক্টরিতে বিস্ফোরণের ঘটনাটি ঘটে। সামরিক ক্ষেত্রে ব্যবহৃত মূলত বোমা এবং বিস্ফোরক তৈরি হত ওই কারখানায়। বিস্ফোরণের জেরে আহতের মধ্যে তিনজন কর্মচারিকে আশঙ্কাজনক অবস্থায় নিকটবর্তী বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। জরুরি ভিত্তিতে তাঁদের চিকিৎসা শুরু হয়েছে।

জানা যাচ্ছে, কারখানার F-6 সেকশনে বোমা উৎপাদনের প্রক্রিয়া চলাকালীন একটি হাইড্রোলিক সিস্টেমে ত্রুটি দেখা দেয়। যার ফলে বিস্ফোরণটি ঘটে। বিস্ফোরণের তীব্রতা এতই শক্তিশালী ছিল যে তা পাঁচ কিলোমিটার দূর পর্যন্ত তা শোনা গিয়েছে। তীব্র কম্পন সৃষ্টি হয়েছে এলাকা জুড়ে। কারখানার আশেপাশে বসবাসকারী স্থানীয়রা এই কম্পনকে ভূমিকম্প ভেবে ফেলেন। যে যার মত ঘর থেকে পালিয়ে আসেন। পরে তাঁরা জানতে পারেন, ভূমিকম্প নয়, বরং অদূরের অর্ডন্যান্স কারখানাটিতে বিস্ফোরণ ঘটেছে। ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে স্থানীয়দের মধ্যে।

বিস্ফোরণের পর আহতদের আনা হচ্ছে হাসপাতালে... 

 

বিস্ফোরণের খবর পাওয়া মাত্রই সেখানে পৌঁছয় কারখানার ম্যানেজার এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা। বিস্ফোরণের ফলে কারখানা ভবনটির একটি অংশ ধসে পড়েছে। অনেক শ্রমিক ধ্বংসস্তূপেরা নিচে আটকা পড়ে আছেন বলে আশঙ্কা করা হচ্ছে।