Cow Cabinet Meeting: গো-সংরক্ষণ নিয়ে 'মন্ত্রী পরিষদ সমিতি' গঠন করতে চলেছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান
গো-ক্যাবিনেট বৈঠক (Photo Credits: Twitter@OfficeofSSC )

ভোপাল, ২২ নভেম্বর: 'গো-ক্যাবিনেট' (Cow Cabinet Meeting) বৈঠকে আলোচনার পর গরু এবং গবাদি পশু সংরক্ষণের জন্য 'মন্ত্রী পরিষদ সমিতি' গঠন করার সিদ্ধান্ত নিয়েছেন মধ্যপ্রদেশের (Madhya Pradesh) মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান (Shivraj Singh Chouhan)। তিনি জানিয়েছেন, ‘রাজ্যে গবাদিপশুদের সুরক্ষা ও প্রচারের জন্য’ এই মন্ত্রী পরিষদ গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধুমাত্র পশুপালন বিভাগের দায়িত্বে গরু সংরক্ষণ আর রাখা হবে না।

আজ গোপাস্টমী উপলক্ষে গাউ অভয়ারণ্য সালারিয়া আগর মালওয়াতে গো-ক্যাবিনেটের বৈঠক অনুষ্ঠিত হওয়ার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়। দেশে এই ধরনের উদ্যোগ কোনও রাজ্য সরকারের তরফে প্রথমবার নেওয়া হল। শুকনো গোবরের ('কান্দা') ব্যবহার বাড়ানোর জন্য একটি অ্যাকশন প্ল্যান কার্যকর করা হবে। তিনি বলেন, বর্তমানে গো-কাষ্ট (গরু-কাঠ) তৈরি ও বিপণনকে উত্সাহ দেওয়া হচ্ছে, একইভাবে গরুর দুধ থেকে তৈরি অন্যান্য পণ্য বাজারজাত করার চেষ্টা করা হবে। আরও পড়ুন, মঙ্গলবার নরেন্দ্র মোদির সঙ্গে ভার্চুয়াল বৈঠক মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির

রাজ্য পরিচালিত গৌপালান এভাম পশুধান সম্বর্ধন বোর্ডের ওয়েবসাইট অনুসারে, মধ্যপ্রদেশে বর্তমানে ২৫২২ টি সক্রিয় গো-শালা এইমুহূর্তে রয়েছে। এই সিদ্ধান্তের প্রতিক্রিয়া জানিয়ে বিরোধী কংগ্রেস দলের নেতা কমল নাথ বলেছেন, বিজেপির ২০১৮-র নির্বাচনের আগে পৃথক গো-মন্ত্রক গঠনের প্রতিশ্রুতি করেছিলেন তা পূরণ করনেননি।