LPG Price Hike: ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম বাড়ল ২৫ টাকা
রান্নার গ্যাস (Photo Credit: File Image)

নতুন দিল্লি, ৪ ফেব্রুয়ারি: ভর্তুকিহীন রান্নার গ্যাসের (LPG) দাম বাড়ল। কলকাতা (Kolkata) সহ দেশের অন্য মেট্রো শহরে এক ধাক্কায় ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম বাড়ল ২৫ টাকা। এতদিন ১৪.২ কেজি সিলিন্ডারের দাম ছিল ৭২০ টাকা ৫০ পয়সা। বৃহস্পতিবার থেকে এর দাম ২৫ টাকা বেড়ে হল ৭৪৫ টাকা ৫০ পয়সা। এনিয়ে ডিসেম্বর মাস থেকে তিন দফায় সিলিন্ডারপিছু দাম বাড়ল। এর আগে দু'দফায় বেড়েছিল ১০০ টাকা।

বর্তমান মূল্যবৃদ্ধির পরে দিল্লি ও মুম্বইয়ে রান্নার গ্যাসের দাম সিলিন্ডার পিছু হয়েছে ৭১৯ টাকা। চেন্নাইতে ১৪.২ কেজি সিলিন্ডারের দাম ৭৩৫ টাকা। ৫ কেজি সিলিন্ডারের দাম বর্তমানে দাঁড়াল ২৭৫ টাকা ৫০ পয়সা। অন্যদিকে, বাণিজ্যিক ১৯.২ কেজি গ্য়াস সিলিন্ডারের দাম কলকাতায় হয়েছে ১৫৯৮ টাকা ৫০ পয়সা। এদিকে রান্নার গ্যাসের সঙ্গে দাম বেড়েছে জ্বালালিরও। কলকাতায় পেট্রলের দাম লিটার প্রতি ৩২ পয়সা বেড়ে হল ৮৮ টাকা ১ পয়সা। অন্যদিকে, ডিজেলের দাম ৩৩ পয়সা বেড়ে হল ৮০ টাকা ৪১ পয়সা। আরও পড়ুন: Mamata Banerjee On State Budget: আগামী কাল বাজেট পড়বেন মুখ্যমন্ত্রী, কিন্তু কেন?

১ ফেব্রুয়ারি সাধারণ বাজেটে ডিজেলে লিটার পিছু ৪ টাকা কৃষি সেস এবং পেট্রলে লিটার পিছু ২.৫ টাকা কৃষি সেস ধার্য করা হয়েছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেছিলেন সেস বসলেও পেট্রল-ডিজেলের দাম বাড়বে না। যদিও সেই দাবি নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা।