Loksabha Election 2024:লোকসভা নির্বাচনের প্রথম পর্বের জন্য আজ প্রার্থীপদ প্রত্যাহার করার শেষদিন, ১৯ এপ্রিল প্রথম দফার ভোট

পশ্চিমবঙ্গ এবং আসামে লোকসভা নির্বাচনের প্রথম পর্বের জন্য আজ প্রার্থীপদ প্রত্যাহার করার শেষদিন। পশ্চিমবঙ্গে এই দফার নির্বাচনের জন্য জমা পড়া মনোনয়নগুলি পরীক্ষার পর, কোচবিহারে ১৭টি মনোনয়ন বৈধ বলে গৃহীত হয়েছে। বাতিল হয়েছে-৩টি। জলপাইগুড়িতে বৈধ মনোনয়নের সংখ্যা-১২ । জমা পড়ামনোনয়ন গুলির মধ্যে বাতিল হয়েছে একটি। ১৯-শে এপ্রিল, এই দফায় ভোট নেওয়া হবে কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার আসনে।  কোচবিহার থেকে লড়ছেন কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিক, তাঁর বিপরীতে তৃণমূল কংগ্রেস প্রার্থী জগদীশচন্দ্র বর্মা বসুনিয়া। অন্যদিকে আলিপুরদুয়ার থেকে প্রকাশ চিক বরাইককে প্রার্থী করেছে তৃণমূল, সেখানে ২০১৯ সালের নির্বাচনে জয়ী জন বার্লাকে প্রার্থী না করে মাদারিহাটের বিধায়ক মনোজ টিগ্গাকে এই লোকসভা আসন থেকে এবার প্রার্থী করেছে বিজেপি।

অন্যদিকে, আসামে প্রথম পর্যায়ে জোরহাট, লখীমপুর,ডিব্রুগড়, সোনিতপুর এবং কাজিরাঙ্গা সংসদীয় আসনে ভোট নেওয়া হবে। প্রথম পর্যায়ের নির্বাচনে ৩৬ জনের প্রার্থী পদ বৈধ বলে জানানো হয়েছে। বিজেপি পাঁচটি আসনে এবং কংগ্রেস চারটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে।ডিব্রুগড় আসনে কংগ্রেস অসম জাতীয় পরিষদকে সমর্থন করছে। এখানে ‘অসম জাতীয় পরিষদে’র সভাপতি লুরিন জ্যোতি গগৈ, কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনোয়ালের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন।