Lok Sabha Elections 2024 Google Doodle: গণতন্ত্রের মহান উৎসব, লোকসভা নির্বাচনের প্রথম পর্বের জন্য গুগলের বিশেষ ডুডল...
Credit: Google

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতে লোকসভা নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ শুরু হয়েছে ১৯ এপ্রিল অর্থাৎ আজ। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের প্রথম ধাপের জন্য ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করতে ভোটকেন্দ্রে পৌঁছেছে আজ। এবার দেশে অনুষ্ঠিত হচ্ছে ১৮ তম লোকসভা নির্বাচন। এই নির্বাচন উপলক্ষে গুগল বিশেষ ডুডলের মাধ্যমে পালন করছে গণতন্ত্রের এই মহান উৎসব।

সার্চ ইঞ্জিন গুগল একটি বিশেষ ডুডল তৈরি করেছে, যার একটি অক্ষরের পরিবর্তে দেওয়া হয়েছে ভোটিং চিহ্ন। এই ডুডলের মাধ্যমে ভোট দিয়ে ভোটাধিকার প্রয়োগ করার জন্য অনুপ্রাণিত করা হচ্ছে। গুগলের তৈরি ডুডলে দেখানো হয়েছে ভোট দেওয়ার পর হাতের আঙুলে লাগানো কালি। এই বিশেষ ডুডলের মাধ্যমে গুগল মানুষকে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দেওয়ার জন্য উদ্বুদ্ধ করছে। বিভিন্ন অনুষ্ঠান উপলক্ষে প্রায়শই বিশেষ ডুডল তৈরি করে গুগল। গণতন্ত্রের মহান উৎসব সম্পর্কে ভোটারদের সচেতন করাই হল আজকের এই ডুডলের মূল উদ্দেশ্য।

আজ লোকসভা নির্বাচনের প্রথম ধাপে ভোট হচ্ছে দেশের ২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২টি আসনে। লোকসভা নির্বাচনের জন্য দেশে ভোট হবে মোট সাত দফায়। ১৯ এপ্রিল শুক্রবার হচ্ছে প্রথম দফার ভোট, ২৬ এপ্রিল শুক্রবার হবে দ্বিতীয় দফার ভোট। ৭ মে মঙ্গলবার হবে তৃতীয় দফার ভোট, ১৩ মে সোমবার হবে চতুর্থ দফার ভোট, ২০ মে সোমবার হবে পঞ্চম দফার ভোট, ২৫ মে শনিবার ষষ্ঠ দফার ভোট এবং সপ্তম দফার ভোট হবে ১ জুন শনিবার। মোট ৫৩৪টি লোকসভা আসনের জন্য ভোট হবে এই সাত দফায়। এই লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে ৪ জুন মঙ্গলবার।