Delhi Extends COVID-19 Lockdown: দিল্লিতে লকডাউন বাড়ালেও আনলকের ইঙ্গিত কেজরিওয়ালের
| (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২৩ মে: ধীরে ধীরে সেরে ওঠার পথে একটা পা বাড়াচ্ছে দিল্লি (Delhi)। করোনার দ্বিতীয় ঢেউটা যে গতিতে দেশের রাজধানীর বুকে আছড়ে পড়েছিল, সেখান থেকে সামান্য স্বস্তির খবর দিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (CM Arvind Kejriwal)। কেজরিওয়াল জানালেন, দিল্লির কোভিড পজেটিভিটি রেট (Positivity Rate) ২.৫ শতাংশে নেমে এসেছে। একটা সময় দিল্লির কোভিড পজেটিভ রেট ২৫ শতাংশ ছাড়িয়ে গিয়েছিল। দিল্লির ভয়াবহ কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে করোনা টেস্টের সংখ্যা বাড়িয়ে দিয়েছিল কেজরি সরকার। গত এক মাসে প্রতিদিন ৮০ হাজার থেকে ১ লাখ টেস্ট করিয়েছে দিল্লি প্রশাসন।

আরও পড়ুন: Argentina Lockdown: কোপা আমেরিকার আগে আর্জেন্টিনায় কঠোর লকডাউন

গত ২৪ ঘণ্টায় ১৬০০ জন আক্রান্ত হয়েছেন দিল্লিতে। কোভিডে সুস্থতার হার বেড়ে হয়েছে ৯৬% ছাড়িয়েছে। মেডিক্যাল অক্সিজেনের অভাবও অনেকটা মেটানো যাচ্ছে।

তবে এসব সামান্য স্বস্তির মাঝে লকডাউন (Delhi Lockdown) মেয়াদ বাড়ানোর কথা ঘোষণা করলেন কেজরিওয়াল। এবার লকডাউনের মেয়াদ বাড়িয়ে করা হল ৩১ মে। তবে সেই সঙ্গে কেজরি কথা দিয়েছেন, আগামী এক সপ্তাহ মানুষ যদি এর মধ্যে সব কোভিড বিধি মেনে চলে এবং কেসের সংখ্যা এভাবে কমতে থাকে, তাহলে ৩১মে-র পর থেকে আনলকের প্রক্রিয়া ধীরে ধরে শুরু হবে পারে।

করোনার তৃতীয় ঢেউ নিয়ে আশার কথা শোনান কেজরিওয়াল। দিল্লির মুখ্যমন্ত্রী বলেন, "সবাইকে টিকাকরণ করা হয়ে গেলে তৃতীয় ঢেউ সেভাবে প্রভাব ফেলতে পারবে না। তাই আমরা যত দ্রুত সম্ভব সবাইকে টিকাকরণের পরিকল্পনা নিয়েছি, কাজও চলছে। ভ্যাকসিন নিয়ে আমি দেশের ও বিদেশের বিভিন্ন কোম্পানির সঙ্গে কথাও বলছি। আমরা এর জন্য আমাদের বাজেট খরচ করতে রাজি আছি।"তবে টিকার অভাবে ভুগছে দিল্লি।