Lala Lajpat Rai Birth Anniversary 2023: পাঞ্জাব কেশরীর জন্মদিনে শ্রদ্ধার্ঘ জানালেন অমিত শাহ, মল্লিকার্জুন খাড়গে, যোগী আদিত্যনাথ সহ অন্যান্যরা (দেখুন টুইট)
Lala Lajpat Rai Birth Anniversary

দেশ আজ মহান স্বাধীনতা সংগ্রামী লালা লাজপত রায়কে তাঁর জন্মবার্ষিকীতে স্মরণ করছে। লালা লাজপত রায় ১৮৬৫ সালের ২৮ শে জানুয়ারি পাঞ্জাবের মোঙ্গা জেলায় জন্মগ্রহণ করেছিলেন। পাঞ্জাবে তাঁর কাজের জন্য তাকে পাঞ্জাব কেশরী উপাধি দেওয়া হয়েছিল। ১৮৮৫ সালে কংগ্রেস প্রতিষ্ঠার পর থেকে লালা লাজপত রায়ের এই ক্ষেত্রে বিশিষ্ট অবস্থান ছিল।  আজ সকালেই বর্তমান কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে তাঁকে স্মরণ করে একটি টুইট করেন। তিনি লেখেন-

জাতীয় আন্দোলনের অন্যতম মহান বীর, 'পাঞ্জাব কেশরী', 'শের-ই-পাঞ্জাব', লালা লাজপত রায়কে তাঁর জন্মবার্ষিকীতে কোটি কোটি প্রণাম।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ লেখেন-

লালা লাজপত রায় জি ভারতের স্বাধীনতা আন্দোলনের এমন এক নাম যিনি তাঁর চিন্তাধারা দিয়ে লক্ষ লক্ষ যুবকের মধ্যে দেশপ্রেমের উদ্দীপনা জাগিয়েছিলেন।দেশপ্রেম, উৎসর্গ ও ত্যাগের প্রতীক লালা জি স্বাধীনতার জন্য শেষ নিঃশ্বাস পর্যন্ত লড়াই করেছিলেন।পাঞ্জাব কেশরী লালা জির জন্মবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি।

 

হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার লেখেন-

পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর দফতর থেকে শ্রদ্ধার্ঘ জানান হয়-

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথ লেখেন-

'পাঞ্জাব কেশরী' লালা লাজপত রায়ের জন্মবার্ষিকীতে তাঁর প্রতি বিনম্র শ্রদ্ধা, মহান স্বাধীনতা সংগ্রামী যিনি জাতির জন্য নিজের সর্বস্ব উৎসর্গ করেছেন, স্বদেশীর পরম উপাসক, !ভারত মাতার স্বাধীনতার জন্য আপনার অবদান অনুপ্রেরণার উৎস