Ladakh Video: ভেড়া নিয়ে সরবেন না, নিজ ভূমি রক্ষায় লাদাখে চিনা সেনার চোখে চোখ রেখে লড়াই স্থানীয়দের
Ladakh (Photo Credit: Instagram)

দিল্লি, ৩১ জানুয়ারি: ভারত-চিন সীমান্তে এবার স্থানীয় মানুষের বাধার মুখে পড়তে হল চিনা সেনাকে। ভারতের এলাকার মধ্যে রয়েছেন, তাই কোনওভাবেই তাঁরা সেখান থেকে সরবেন না কিংবা নিজেদের ভেড়াদেরও সরাবেন না।  চিনা (China) সেনাকে এমনই জানান লাদাখের স্থানীয় কিছু মানুষ।  যাঁরা নিজেদের ভেড়া নিয়ে চারণ ভূমিতে গেলে, সেখান থেকে তাঁদের ফিরে যেতে বলে চিনা সেনা।  যা শুনে চিনের সেনা বাহিনীর মুখোমুখি হয়ে একের পর এক জবাব দিতে শুরু করেন ওই পশু পালকরা (Shepherds)।  তাঁরা ভারতের ়(India) এলাকার মধ্যে রয়েছেন।  তাই কোনওভাবে সেখান থেকে সরবেন না বলে স্পষ্ট জানিয়ে দেন।  সোশ্যাল মিডিয়ায় এমনই একটি ভিডিয়ো প্রকাশ্যে আসতেই তা ভাইরাল হয়ে যায়।

আরও পড়ুন: Galwan Clash: গালওয়ানে ভারতীয় সেনার ভয়ে নদীতে ঝাঁপ ৩৮ চিনা সেনা সেনার, অস্ট্রেলিয়ার সংবাদপত্রের বিস্ফোরক দাবি

দেখুন ভিডিয়ো...

 

 

View this post on Instagram

 

পাশপাশি লাদাখের স্থানীয় মানুষ কীভাবে চিনা সেনাকে ভয় না পেয়ে, তাদের সঙ্গে সমানে কথাকথান্তর চালিয়ে যান এবং নিজ ভূমিকে রক্ষা করেন, সে বিষয়ে শুরু হয়ে যায় জোর চর্চা।

প্রসঙ্গত ২০২০ সালের গালওয়ান সংঘর্ষের পর লাদাখের ওই  অংশে সাধারণ মানুষের চলাচল প্রায় বন্ধ হয়ে যায়।  শুধু তাই নয়, লাদাখের ওই অংশে কোনও ভারতীয় নিজেদের ভেড়াও নিয়ে যেতেন না।  কিন্তু পরিস্থিতি ক্রমশ বদলাতে শুরু করে। ফলে বর্তমানে ভারতীয় সেনা বাহিনীর মত সাহসে ভর করেই সাধারণ মানুষ ওই এলাকায় পোষ্য ভেড়াদের চারণ ভূমিতে নিয়ে যেতে শুরু করেছেন।