Karnataka: পথ দুর্ঘটনায় গুরুতর জখম হয়ে যৌনাঙ্গ ক্ষতিগ্রস্ত, প্রায় ১৮ লাখ টাকা ক্ষতিপূরণ পেলেন এই ব্যক্তি
Karnataka High Court (Photo: IANS)

বেঙ্গালুরু, ২৭ জানুয়ারি: পথ দুর্ঘটনায় গুরুতর জখম হয়ে যৌনাঙ্গ (Genital) ক্ষতিগ্রস্ত হয়, যার কারণে আর পাঁচজনের মতো স্বাভাবিক বিবাহিত জীবন কাটাতে অক্ষম তিনি। এমনই এক ব্যক্তিকে ১৭ লাখ ৬৬ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়া নির্দেশ দিল কর্নাটক হাইকোর্ট (Karnataka High Court)। রাজ্য সরকারকে এই ক্ষতিপূরণের টাকা দিতে হবে। বাসভরাজু নামের ওই ব্যক্তি ১১ বছর আগে হাভেরি জেলার রানিবেন্নুর শহরে দুর্ঘটনার শিকার হয়েছিলে। রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় পেছন থেকে একটি লরি তাঁকে ধাক্কা মারে। দুর্ঘটনায় তাঁর যৌনাঙ্গে স্থায়ী ক্ষতি হয়েছিল।

ক্ষতিপূরণ চেয়ে তিনি আদালতে মামলা করেন। আবেদন বিবেচনা করে বিচারপতি এসজি পন্ডিত এবং এ আর-র নেতৃত্বে ডিভিশন বেঞ্চ ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন। দুর্ঘটনা সংক্রান্ত ট্রাইব্যুনাল এর আগে বাসভরাজুর জন্য মাত্র ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ নির্ধারণ করেছিল। অন্যান্য দাবি সহ বীমা কোম্পানিকেও ৩.৭৩ লাখ টাকা দেওয়ার নির্দেশ দিয়েছিল। আরও পড়ুন: Air India: আজই সরকারি ভাবে টাটা গোষ্ঠীর হাতে ফিরছে এয়ার ইন্ডিয়া, দিল্লিতে হতে পারে হস্তান্তর

আবেদনকারীর ক্ষতির কথা বিবেচনা করে হাইকোর্ট ক্ষতিপূরণের পরিমাণ বাড়িয়ে ১০ লাখ টাকা করেছে। মোট ১৭ লাখ ৬৮ হাজার টাকা ক্ষতিপূরণ হিসাবে বীমা কোম্পানিকে দেওয়ার নির্দেশ দিয়েছে। যদিও আবেদনকারী মোট ১১ লাখ ৭৫ হাজার টাকা ক্ষতিপূরণ চেয়েছিলেন। মামলার সমস্ত দিক সাবধানে বিবেচনা করে বেঞ্চ বলেছে যে দুর্ঘটনার প্রভাবের কারণে আবেদনকারীর বিয়ে করার সম্ভাবনা হারিয়েছে। বৈবাহিক জীবন ও অর্থের দিক থেকে তাঁর ক্ষতি কখনই পূরণ করা যাবে না। বেঞ্চ আরও পর্যবেক্ষণ করেছে যে একইভাবে ভবিষ্যত জীবনে ক্ষতির কারণে তাঁর বেদনা এবং যন্ত্রণাও পূরণ করা যাবে না। আবেদনকারীকে অবিবাহিত জীবনযাপন করতে হবে। বিয়ে করলেও তাঁর জৈবিক সন্তান হবে না।