Air India: আজই সরকারি ভাবে টাটা গোষ্ঠীর হাতে ফিরছে এয়ার ইন্ডিয়া, দিল্লিতে হতে পারে হস্তান্তর
Air India (Photo Credit: File Photo)

নতুন দিল্লি, ২৭ জানুয়ারি: আজই সরকারি ভাবে টাটা গোষ্ঠীর (Tata Group) হাতে ফিরছে এয়ার ইন্ডিয়ায় (Air India)। জানা গিয়েছে, ভারত সরকার আজই এয়ার ইন্ডিয়াকে টাটা গ্রুপের কাছে হস্তান্তর করতে পারে। প্রায় ৬৯ বছর পর এটি সংস্থার কাছে ফিরছে। সূত্রের খবর, সরকারের থেকে এয়ার ইন্ডিয়ার ভার তুলে নিয়ে দিল্লি গিয়েছেন টাটা গ্রুপের চেয়ারম্যান এন চন্দ্রশেখরন (N Chandrasekaran)। এয়ার ইন্ডিয়ার আনুষ্ঠানিক হস্তান্তরের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর দেখা করার সম্ভাবনা রয়েছে।

আরও জানা গিয়েছে, প্রথম পদক্ষেপ হিসেবে আজ থেকেই টাটা গ্রুপ এয়ার ইন্ডিয়া চারটি বিমানে উন্নত খাদ্য পরিষেবা দিতে চলেছে। বৃহস্পতিবার মুম্বই থেকে যা পরিচালিত হবে বলে সংস্থার আধিকারিকরা জানিয়েছেন।

গত বছরের অক্টোবরে সরকার এয়ার ইন্ডিয়াকে টাটা গ্রুপের সহযোগী সংস্থা ট্যালাসে প্রাইভেট লিমিটেডের কাছে ১৮ হাজার কোটি টাকায় বিক্রি করে দেয়। সরকারি বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া কেনার জন্য দরপত্র জমা দিয়েছিল টাটা সন্স ও স্পাইসজেট। তবে, শেষ হাসি হাসে টাটা সন্স। চুক্তির অংশ হিসাবে, টাটা গ্রুপকে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস এবং গ্রাউন্ড হ্যান্ডলিং আর্ম এয়ার ইন্ডিয়া এসএটিএস (SATS)-র ৫০ শতাংশ শেয়ারও হস্তান্তর করা হবে।

আরও পড়ুন: Tata Sons Wins Air India Bid: বিডে সব চেয়ে বেশি দর দিয়ে এয়ার ইন্ডিয়ার মালিকানা পেতে চলেছে টাটা সন্স

১৯৩২ সালে প্রথম টাটা এয়ারলায়েন্স নিয়ে আসে টাটা গোষ্ঠী। ১৯৪৬ সালে এর নাম দেওয়া হয় এয়ার ইন্ডিয়া। ১৯৫৩ সালে এই বিমানসংস্থার নিয়ন্ত্রণ নিজেদের হাতে নেয় কেন্দ্রীয় সরকার। যদিও ১৯৭৭ সাল পর্যন্ত জেআরডি টাটাই ছিলেন বিমানসংস্থার চেয়ারম্যান। বর্তমানে ৪ হাজার ৪০০ অভ্যন্তরীণ উড়ান ও ১ হাজার ৮০০ আন্তর্জাতিক বিমান চালায় এয়ার ইন্ডিয়া।