ভগবান রামের নামে হত্যা হিন্দু ধর্মের অপমান : শশী থারুর
শশী থারুর। ফাইল ছবি। (Photo Credit: PTI/File)

নয়া দিল্লি, ২২ সেপ্টেম্বর : পিটিয়ে হত্যা নিয়ে মোদি সরকারের তীব্র সমালোচনা করলেন কংগ্রেস সাংসদ শশী থারুর (Shashi Tharoor)। রবিবার পুনেতে (Pune) একটি অনুষ্ঠানে তিনি বলেছিলেন, "গত ৬ বছরে আমরা কী দেখেছি? পুনেতে মহসিন শেখকে হত্যার মধ্য দিয়ে শুরু হয়েছিল। তারপরে মহম্মদ আখলাককে। গরুর মাংস নিয়ে যাওয়ার কথা বলে তাঁকে হত্যা করা হয়েছিল। তবে পরে জানা গেছে গরুর মাংস ছিল না। যদি গো মাংসও হতো তবে কাউকে মেরে ফেলার অধিকার আছে? " থারুরের আরও যোগ, "এটি কি আমাদের ভারত? হিন্দু ধর্ম (Hindu) কি এটাই বলে? আমি হিন্দু। কিন্তু এই ধরনের নয়। এছাড়াও, মানুষকে হত্যা করার সময় তাদেরকে 'জয় শ্রী রাম' বলতে বলা হয়েছিল। এটি হিন্দু ধর্মাবলম্বীদের কাছে অপমানজনক। এটি ভগবান রামেরও (Lord Ram) অপমান। কারণ তাঁর নাম ব্যবহার করে মানুষ হত্যা করা হচ্ছে। এছাড়াও, পহেলু খানকে পিটিয়ে মারা হয়েছে। একটা নির্বাচনের একটি ফলাফল কিছু লোককে এত ক্ষমতা দিয়েছে যে তারা যা খুশি করছে, হত্যা করছে।"

এর আগে শনিবার, পুনে আন্তর্জাতিক সাহিত্য উৎসবে থারুর বলেছিলেন যে ভারত এখন এমন একটি দেশ যেখানে কেবল "কালো বা সাদা" পছন্দ হিসাবে বেছে নেওয়া হয় এবং সেখানে সহনশীলতার কোনও স্থান নেই। আরও পড়ুন : খারাপ কিছু করার আগে পাকিস্তান অধিকৃত কাশ্মীর নয়ে ভাবা উচিত ইসলামাবাদের: রাজনাথ সিং

তিনি বলেন, "আমার হিন্দু পরিচয়ের রাস্তা আছে। অন্যেরও হিন্দু পরিচয়ের রাস্তা আছে এবং প্রত্যেকের নিজস্ব হিন্দু পরিচয়ের রাস্তা রয়েছে। এটাই জাদু কারণ হিন্দু ধর্ম কোনও কঠোর ব্যবস্থাপত্র দেয় না। আমি রামের উপাসনা করতে পারি, আমি হনুমান চালিশা পড়েছি, তাই আমি একজন হিন্দু ... তবে হঠাৎ যদি কেউ বলে যে আমি এই জিনিসগুলির কিছুই করি না এবং আমি এখনও হিন্দু। তবে তারা উভয়ই ঠিক। এটা বিজেপি এবং সংঘ পরিবার বুঝতে পারেনি।"