EX CM of Gujarat Keshubhai Patel Passes Away: প্রয়াত গুজরাতের প্রাক্তন মুখ্যমন্ত্রী কেশুভাই প্যাটেল, বয়স হয়েছিল ৯২
গুজরাতের প্রাক্তন মুখ্যমন্ত্রী কেশুভাই প্যাটেল (Photo Credits: ANI)

আহমেদাবাদ, ২৯ অক্টোবর: দীর্ঘদিন শারীরিক অসুস্থতার পর বৃহস্পতিবার প্রয়াত হলেন গুজরাতের প্রাক্তন মুখ্যমন্ত্রী কেশুভাই প্যাটেল (Gujarat Ex CM Keshubhai Patel)। তাঁর বয়স হয়েছিল ৯২। আচমকা তাঁর বুকে ব্যাথা শুরু হলে দ্রুত আহমেদাবাদের স্টার্লিং হাসপাতালে ভর্তি করা হয়। এরপর হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি প্রয়াত হন।

একে আগে গতমাসে তিনি করোনায় আক্রান্ত হন। গুজরাতের প্রাক্তন মুখ্যমন্ত্রীর এর আগে বাইপাস সার্জারি হয়েছে। তিনি প্রস্টেট ক্যানসারেও ভুগছিলেন। তাঁর কোভিড সংক্রমণের খবর জানিয়ে জানিয়েছিলেন তাঁর ছেলে ভরত প্যাটেল। তবে তাঁর মধ্যে কোনও উপসর্গ ছিল না। আরও পড়ুন, আরসিবির বিরুদ্ধে সুর্যকুমার যাদবের দূরন্ত ইনিংস যেন নির্বাচকদের মুখে সপাটে জবাব

কেশুভাই প্যাটেল ১৯৯৫ এবং ১৯৯৯ থেকে ২০০১ পর্যন্ত গুজরাতের মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। গুজরাত বিধানসভার সদস্য হিসেবে ছ'বার নির্বাচিত হন। এরপর তিনি বিজেপি ছেড়ে দিয়েছিলেন এবং তাঁর নিজস্ব রাজনৈতিক দল তৈরি করেন। যার নাম গুজরাত পরিবর্তন পার্টি। ২০১২ সালের গুজরাট বিধানসভা নির্বাচনে দলটির ফলাফল ছিল না। এরপর মহাগুজরাত জনতা পার্টির সঙ্গে দলকে প্রসারিত হয়েছিল। পরে, ফেব্রুয়ারী ২০১৪ তে দলটি আবার ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সঙ্গে আবার জোট হয়।

কেশুভাই প্যাটেল ২০১২ সালে বিশ্ববাদর বিধানসভা আসন থেকে নির্বাচিত হলেও পরে অসুস্থতার কারণে ২০১৪ সালে পদত্যাগ করেছিলেন। ১৯৩৮ সালে জুনাগড় জেলার বিশ্ববাদর শহরে জন্মগ্রহণ করেছিলেন। তিনি ১৯৪৫ সালে প্রচারক হিসাবে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘে (আরএসএস) যোগ দিয়েছিলেন। ১৯৬০ এর দশকে জনসংঘের কর্মী হিসেবে তিনি তাঁর রাজনৈতিক জীবন শুরু করেছিলেন, যার মধ্যে তিনি ছিলেন একজন প্রতিষ্ঠাতা সদস্য।