Jammu & Kashmir: শিয়রে এনইইটি-র পরীক্ষা ,অনলাইনে আবেদনের জন্য কাশ্মীরের অবন্তিপুরায় চালু ইন্টারনেট
প্রতীকী ছবি(Photo Credits: Unsplash.com)

শ্রীনগর, ৬ জানুয়ারি: এনইইটি-র (NEET 2020) পরীক্ষায় বসার জন্য উপত্যকার (Kashmir Valley) পড়ুয়াদের সুযোগ দিচ্ছে জম্মু ও কাশ্মীর প্রশাসন। পড়ুয়ারা যাতে আন্ডার গ্রাজুয়েট স্তরে চিকিৎসা শাস্ত্র শিক্ষার সুযোগ পায় সেজন্য এনইইটি-র প্রবেশিকা পরীক্ষার ফর্ম ভরা খুব জরুরি। যা একমাত্র অনলাইনেও সম্ভব। এদিকে গত ৪ আগস্ট থেকে উপত্যকার বেশিরভাগ অংশে এখনও বন্ধ ইন্টারনেট। তাই এবছর সেখানকার কাউকে এই পরীক্ষায় বসতে হলে ফর্ম ভরার জন্য শ্রীনগরের পর্যটকদের রিসেপশন সেন্টারে আসতে হচ্ছে। একমাত্র সেখানেই রয়েছে পর্যাপ্ত ইন্টারনেটের সুবিধা। এদিকে অনলাইন আবেদন করার জন্য় সেখানে পড়ুয়াদের বেজায় ভিড়। বহু দূর থেকে পড়ুয়ারা শ্রীনগরে আসছে। সময় ও খরচ সাপেক্ষ সঙ্গে পরিশ্রম ও হয়রানি তো রয়েইছে। পড়ুয়াদের এসব সমস্যা থেকে মুক্তি দিতেই এই সিদ্ধান্ত প্রশাসনের।

হ্যাঁ এনইইটি-র আবেদনের জন্যই অবন্তিপুরা (Awantipora district) এলাকায় ইন্টারনেট চালু করল জম্মু ও কাশ্মীরের পুলিশ প্রশাসন। মূলত এনইইটি ২০২০-র ফর্ম ভরার জন্যই এই সুবিধা দেওয়া হয়েছে। সোমবার জেলার পুলিশ সুপার এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন। উপত্যকার সমস্ত হাসপাতালে ব্রডব্যান্ড পরিষেবা পুনরায় চালু হওয়ার ঠিক এক সপ্তাহ পর অবন্তীপুরায় ফিরছে ইন্টারনেট। আরও পড়ুন-JNU Violence: ‘সালো কো হস্টেল মে ঘুস কে তোড়ে’, ঐশীকে আক্রমণের আগে হোয়াটসঅ্যাপ গ্রুপে পরিকল্পনা, স্ক্রিনশট ভাইরাল হতেই নজরে এবিভিপি

গত ৪ আগস্ট থেকে গোটা উপত্যকায় ইন্টারনেট পরিষেবা বন্ধ। জম্মু ও কাশ্মীর থেকে সংবিধানের ৩৫-এর এ ও ৩৭০ ধারা তুলে নেওয়ার পাশাপাশি উপত্যকার বিশেষ অধিকারও খর্ব করেছে কেন্দ্র। এগুলি করতে গেলে উপত্যকার রাজনৈতিক নেতৃত্ব নিজস্ব প্রশাসন ও সাধারণ মানুষ বিদ্রোহ করতে পারে, তাই আগেভাগেই ভূস্বর্গে কমিউনিকেশন ব্লকেড করা হয়। সমস্ত রাজনৈতিক নেতৃত্বদের প্রথম গৃহবন্দি ও পরে সতর্কতামূলক গ্রেপ্তার করা হয়। সম্প্রতি সেই অচলাবস্থা কাটিয়ে উপত্যকায় ল্যান্ডলাইন পরিষেবা ফিরেছে। গত অক্টোবরে পোস্টপেড মোবাইল পরিষেবা ফের চালু হয়েছে। গত ৩১ ডিসেম্বর থেকে বিএসএনএল নেটওয়ার্কের পোস্টপেড এসএমএস পরিষেবা চালু হয়েছে। মোবাইল ইন্টারনেট, ব্রডব্যান্ড পরিষেবা ও প্রিপেড ফোনের পরিষেবা এখনও বন্ধই রয়েছে। এমতাবস্থায় ডাক্তারি পড়তে ইচ্ছুক পড়ুয়াদের জন্য এনইইটি ২০২০-র আবেদনপত্র পূরণের সুযোগ দিল উপত্যকার প্রশাসন।