Zika Virus in Uttar Pradesh: যোগীর রাজ্যে জিকা, কানপুরে আরও ২৫ জনের শরীরে মিলল এই ভাইরাস
Zika Virus (Photo Credits: PTI)

কানপুর, ৪ নভেম্বর:  যোগীর রাজ্য  আরও ২৫ জনের শরীরে মিলল জিকা ভাইরাসের জীবাণু। কানপুর শহরটি জিকা ভাইরাসের হটস্পটে পরিণত হয়েছে। এখনও পর্যন্ত গোটা শহরে ৩৬ জনের শরীরে মিলেছে জিকা ভাইরাস। বুধবার বিকেলে স্বাস্থ্য বিভাগের কর্তাদের নিয়ে একটি বৈঠকে বসেন কানপুরের জেলাশাসক বিশাল জি আইয়ার। তিনি বলেন, " ২৫ জন রোগীর শারীরিক অবস্থা স্থিতিশীল। এবং এনিয়ে আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। সমস্ত নতুন রোগীরা নিজেদের বাড়িতেই নিভৃতবাসে রয়েছেন। আক্রান্তদের স্বাস্থ্য পরিস্থিতির উপরে নজর রাখার জন্য একটি বিশেষ দল নিয়োগ করা হয়েছে। " তিনি বলেন, "প্রথম দিকে একজন রোগীকে নিভৃতবাস থেকে কাশীরাম ট্রমা সেন্টারে স্থানান্তর করা হয়।" আরও পড়ুন- Coronavirus Cases In India: দীপাবলির সকালেই দেশে বড়ল সংক্রমণ, নতুন করোনা রোগী ১২ হাজার ৮৮৫ জন

জানা গেছে, সমগ্র কানপুরেজুড়ে আচমকা জিকা ভাইরাসের উপদ্রব শুরু হয়েছে সাধারণ মানুষ থেকে শুরু করে এর কবলে পড়েছেন স্থানীয়  চাকেরি সেনাচৌকির জওয়ানরাও। আক্রান্ত এলাকার ৩০ কিলোমিটার ব্যসার্ধের মধ্যে সতর্কতা জারি হয়েছে।  সেই সঙ্গে চলছে বিরাট ভেক্টর কন্ট্রোল ড্রাইভ।  জনসাধারণের কাছে আমার একান্ত আবেদন যে বাড়িতে ও বসতবাড়ির চারপাশে কোথাও জল জমিয়ে রাখবেন না। ধোঁয়া দিয়ে মশা তাড়ানো থেকে শুরু করে নমুনা সংগ্রহের কাজ চলছে পুরোদমে। এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে আমাদের পরস্পর পরস্পরের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে।

গত ২৩ অক্টোবর চাকেরির পারদেওয়ানপুরা এলাকার বছর ৫৭-র বায়ুসেনা অফিসারের শরীরে প্রথম জিকা ভাইরাসের জীবাণু মেলে।  পরে তাঁকে বায়ুসেনা হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসকরা জানিয়েছেন বর্তমানে ওই সেনাকর্তার শারীরিক অবস্থা স্থিতিশীল।