Journalis Arrested: Social Media যোগীকে নিযে কটূক্তি, গ্রেপ্তার সাংবাদিক
গ্রেপ্তার সাংবাদি(Photo Credit-ANI)

লখনউ, ৯ জুন, ২০১৯: সোশ্যাল মিডিয়ায় (Social media) উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে (Yogi Adityanath)নিয়ে আপত্তিকর মন্তব্য পোস্ট করার অভিযোগে দিল্লি এবং নয়ডায় গ্রেপ্তার হলেন তিন সাংবাদিক। শনিবার সন্ধ্যায় প্রশান্ত কানোজিয়া নামে দিল্লির এক ফ্রিলান্স সাংবাদিকের বিরুদ্ধে লখনউয়ের(Luknow) এক পুলিস অফিসার থানায় অভিযোগ দায়ের করেন। অভিযোগে জানানো হয়, সোশ্যাল মিডিয়ায় আপত্তিকর ভিডিও ফুটেজ পোস্ট করে তিনি যোগীর চরিত্র কালিমালিপ্ত করতে চাইছেন। সেদিনই নয়ডার একটি বেসরকারি টিভি চ্যানেলের প্রধান এবং সম্পাদককেও যোগীর বিরুদ্ধে অবমাননাকর তথ্য সম্প্রচারের অভিযোগে গ্রেপ্তার করেছে উত্তর প্রদেশের পুলিস।

প্রশান্তের বিরুদ্ধে অভিযোগ, ফেসবুক এবং টুইটারে তিনি সাংবাদিকদের সঙ্গে এক মহিলার কথোপকথনের ভিডিও ফুটেজ শেয়ার করেছিলেন, যেখানে মহিলা দাবি করেছেন তিনি আদিত্যনাথকে বিয়ের প্রস্তাব পাঠিয়েছেন। প্রশান্তকে তথ্যপ্রযুক্তি আইনের ৬৭ ধারায় গ্রেপ্তার করা হয়েছে। ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ মাস কমিউনিকেশনস্‌–এর প্রাক্তন ছাত্র প্রশান্তকে শনিবার সন্ধ্যায় দিল্লির পশ্চিম বিনোদ নগরে তাঁর বাড়ি থেকে আটক করে লখনউয়ে নিয়ে গিয়ে গ্রেপ্তার করা হয়।আরও পড়ুন,IAFনিখোঁজ বিমানের খবর দিতে পারলে ৫ লাখ টাকা পুরস্কার, ঘোষণা করল IAF

প্রশান্তের পোস্ট করা ভিডিও–র অভিযোগকারিণীকে নিয়ে গত ছয় তারিখ একটি বিতর্ক সভা সম্প্রচারের অভিযোগে লখনউ–এর বেসরকারি খবরের চ্যানেল নেশন লাইভ–এর প্রধান ঈশিকা সিং এবং সম্পাদক অনুজ শুক্লাকে শনিবার সন্ধ্যাতেই গ্রেপ্তার করা হয়। তাঁদের বিরুদ্ধে একটি রাজনৈতিক দলের কর্মীরা থানায় অভিযোগ দায়ের করেন এই মর্মে যে, কোনও উপযুক্ত তথ্যপ্রমাণ ছাড়াই ওই মহিলার বক্তব্য সম্প্রচার করেছে চ্যানেলটি। তদন্তকারী পুলিস অফিসার বৈভব কৃষ্ণ আশঙ্কাপ্রকাশ করে বলেছেন, এধরনের ঘটনা রাজ্যে আইনশৃঙ্খলার অবনতি ঘটাতে পারত। কারণ ওই চ্যানেলের সংবাদ সম্প্রচারের কোনও বৈধ লাইসেন্স ছিল না। সেজন্যই এই গ্রেপ্তারি। বৈধ লাইসেন্স না থাকার অভিযোগে চ্যানেলের বিরুদ্ধে আরেকটি মামলা দায়ের করেছে লখনউ জেলা প্রশাসন।