JEE Main 2020: বিরোধ-বিতর্কে শুরু জেইই-মেইন! গ্লভস থেকে সামাজিক দূরত্বের অভাব আতঙ্ক বাড়াল করোনা সংক্রমণের (দেখুন ছবি)
JEE Main 2020 First Day Exam in Pics (Photo Credits: @Sudd42166708/ @UrHimanshuBorah/ Twitter)

পড়ুয়াদের অনিচ্ছে এবং রাজনৈতিক বিরোধিতাকে উপেক্ষা করে করোনা মহামারীর মধ্যে ১ সেপ্টেম্বর দেশজুড়ে হল সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষা জেইই। ৬ সেপ্টেম্বর পর্যন্ত পরীক্ষা হবে সকাল এবং বিকেল পরীক্ষা হবে দু'টো শিফটে। করোনা মহামারীর কথা মাথায় রেখে পড়ুয়াদের সুরক্ষার বিষয়টি নিশ্চিত করতে একাধিক নির্দেশিকা প্রকাশ করেছিল ন্যাশনাল টেস্টিং এজেন্সি। সামাজিক দূরত্ব-সহ পরীক্ষা হলে সংক্রমণ রুখতে একাধিক পদক্ষেপ নেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। তবে বাস্তবের ছবিটা ছিল একেবারেই উল্টো, যা অত্যন্ত চিন্তার। পরীক্ষাহলে সামাজিক দূরত্বের ছিটেফোঁটাও নজরে আসেনি। যথেষ্ট পরিমাণে ছিল না হাতের গ্লভস-এছাড়া আরও একাধিক খামতি নজরে এসেছে। পাশাপাশি পড়ুয়াদেরকেও হতে হয়েছে কঠিন পরিস্থিতির মুখোমুখি। করোনা সংক্রমণ পরীক্ষার্থীদের মনে আতঙ্ক আরও বাড়িয়ে তুলেছে।

পরীক্ষা হলে পরীক্ষার্থীদের জন্য ফেসমাস্ক, গ্লভস, সামাজিক দূরত্ব, নিজেদের আলাদা আলাদা জলের বোতল এবং হ্যান্ড স্যানিটাইজার আবশ্যিক ঘোষণা করা হয়েছিল। কিন্তু এই সমস্ত নিয়মের কড়াকড়ি সমস্ত পরীক্ষা হলে চোখে পড়েনি। এক পরীক্ষার্থীর কথায়, 'আমি পরীক্ষা হলের ভিতরে যেতেই একটা নতুন মাস্ক দেওয়া হয় আমাকে। কিন্তু গ্লভস দেওয়া হয়নি। কেন পরীক্ষা হলের তরফে গ্লভস দেওয়া হল না?' প্রশ্ন তুলেছেন তিনি। পাশাপাশি পরীক্ষার সময় টানা ফেস মাস্ক পরে থাকাটাও অত্যন্ত কষ্টকর। তিনি লেখেন, 'টানা ৪ ঘণ্টা পরীক্ষা হলে মাস্ক পরে পরীক্ষা দেওয়াটা রীতিমত চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল। মাথা যন্ত্রনায় ফেটে যাচ্ছিল।'

ছেলে মেয়েদের ভবিষ্যতের পাশাপাশি করোনা সংক্রমণ থেকে সন্তানকে বাঁচাতে চিন্তিত হয়ে পড়েন অভিভাবকেরাও। দেশের বেশিরভাগ পরীক্ষা হলের বাইরেই ভিড় নজরে আসে। সামাজিক দূরত্বের বিষয়টি অনেক জায়গাতেই মানা হয়নি সেভাবে। জেইই-মেনের প্রথম দিনের পরীক্ষার ছবি।

সামাজিক দূরত্বের অভাব-

পরীক্ষা হলের বাইরের ছবি-

ভিড়ে ঠাসা মুম্বই লোকাল-

ভারী বৃষ্টি, বন্যা এবং অভাব সামাজিক দূরত্বের-