'Jihad' in Final Year Exam Paper: পুনে বিশ্ববিদ্যালয়ের স্নাতকস্তরের প্রশ্নপত্রে 'জিহাদ'-র উল্লেখ, ক্ষমা চাইল কর্তৃপক্ষ
Savitribai Phule Pune University (Photo Credits: Wikipedia)

পুনে, ২৮ অক্টোবর: পুনের সাবিত্রীবাই ফুলে বিশ্ববিদ্যালয়ে (Savitribai Phule Pune University) স্নাতকস্তরের পরীক্ষার প্রশ্নপত্রে লাভ জিহাদের (Jihad) উল্লেখ। ধর্মীয় এবং সামাজিক অনুভূতিতে আঘাত দেওয়ার জন্য ক্ষোভ পড়ুয়াদের। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই ক্ষমা চেয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ক্ষমাপ্রার্থনার পাশাপাশি নির্দিষ্ট বিভাগের প্রতিও কঠোর পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পড়ুন: Aparajita Adhya: লক্ষ্মীপুজোর আগেই কোভিড পজিটিভ অভিনেত্রী অপরাজিতা আঢ্য, রয়েছেন হোম আইসোলেশনে 

পুনে বিশ্ববিদ্যালয়ের সম্মানহানি করার জন্য একাধিক ভুয়ো প্রশ্নপত্র তৈরি করা হচ্ছে এবং তা পড়ুয়াদের কাছে পাঠানো হচ্ছে, দাবি কর্তৃপক্ষের। এই বিষয়টি নিয়ে নেওয়া হচ্ছে আইনি পদক্ষেপও, দাবি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের স্নাতকস্তরের চূড়ান্ত বর্ষের এক পরীক্ষায় লাভ জিহাদ সম্পর্কিত প্রশ্ন করা হয়। এরপরই শুরু হয় বিতর্ক।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে ওই নির্দিষ্ট প্রশ্নটি। সাবিত্রীবাই ফুলে বিশ্ববিদ্যালয়ে স্নাতকস্তরের চূড়ান্ত বর্ষের পরীক্ষা লকডাউনের জেরে অনলাইন নেওয়ার ব্যবস্থা করা হয়েছিল। সেই পরীক্ষারই মঙ্গলবারের প্রশ্নপত্রে আসে এই বিতর্কিত প্রশ্নটি।