Jharkhand Assembly Elections 2019: শুরু হয়েছে প্রথম দফার ভোটগ্রহণ, গুমলায় সেতু উড়িয়ে দিল নকশালরা
গুমলায় একটি সেতু উড়িয়ে দিয়েছে নকশালরা (Photo Credits: PTI)

রাঁচি, ৩০ নভেম্বর: ঝাড়খণ্ডে বিধানসভা নির্বাচনের (Jharkhand Assembly Elections 2019) বাদ্যি বেজে গিয়েছে। আজ শনিবার সকাল থেকেই রাজ্যের ৮১ বিধানসভার ১৩টি কেন্দ্রে চলছে নির্বাচন। সকাল সাতটা থেকে শুরু হয়ে গিয়েছে প্রথম দফার ভোটগ্রহণ পর্ব। ১৩ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ১৮৯ জন প্রার্থী। এদিনের ১৩ আসনের মধ্যে বিজেপি (BJP) প্রতিদ্বন্দ্বিতা করছে ১২ আসনে এবং ১ আসনে নির্দল প্রার্থীকে সমর্থন করছে বিজেপি। অন্যদিকে কংগ্রেস লড়াই করছে ৬ আসনে, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা ৪ আসনে এবং ৩ আসনে আরজেডি। রাজ্যের ছাতরা, গুমলা, বিষ্ণুপুর, লোহারডাঙা, মানিকা, লাতেহার, পানকি, ডালটনগঞ্জ, বিষরামপুর, ছত্তরপুর, হুসেনাবাদ, গাড়োয়াল ও ভগবন্তপুরে কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ। এর মাঝেই খবর গুমলায় একটি সেতু উড়িয়ে দিয়েছে নকশালরা। যদিও এই ঘটনায় কোন হতাহতের খবর মেলেনি।

জেলা প্রশাসক শশী রঞ্জন এই প্রসঙ্গে জানিয়েছেন, সকাল ১০টার মধ্যে ভোট পড়েছে ১৫ শতাংশ। এদিকে নকশালদের (Naxal) হুমকির কথা মাথায় রেখে ভোটগ্রহণের সময় বিকাল ৩টে পর্যন্ত নির্দিষ্ট করা হয়েছে। এছাড়া ঝাড়খণ্ডের কিছু বামপন্থী সংগঠন ভোটদানের প্রক্রিয়া ব্যাহত করার প্রচেষ্টা চালিয়েছিল বলেও খবর। প্রথম দফার ভোটে মোট ভোটারের সংখ্যা ৩৭,৮৩,০৫৫। মোট ৪৮৯২টি ভোটকেন্দ্র রয়েছে। যারমধ্যে ১৭৯০টি বুথকে অতি স্পর্শকাতর এবং ১২০২টি বুথ স্পর্শকাতর বলে চিহ্নিত করা হয়েছে। গত বিধানসভা নির্বাচনে বিজেপি পেয়েছিল ৩৫টি আসন। ফলে অল ঝাড়খণ্ড স্টুডেন্টস ইউনিয়নের পাঁচ বিধায়ককে সঙ্গে নিয়ে সরকার গঠন করে গেরুয়া শিবির। ঝাড়খণ্ড মুক্তি মোর্চা ১৭টি ও কংগ্রেস ৬টি আসন পায়।২০১৯ লোকসভা ভোটেও রাজ্য থেকে ১৪টি আসনের মধ্যে এনডিএ একাই ১২টি আসনে জয়লাভ করে। বিজেপি-আজসু জোট রাজ্যের ১৪টির মধ্যে ১৩টি আসনেই জয়লাভ করেছিল। ৫৫.৩ শতাংশ ভোট শাসকদলের পক্ষে গিয়েছিল। কিন্তু এই বিধানসভা ভোটে বিরোধীদের সঙ্গে রাজ্যের শাসকদল বিজেপির কড়া টক্কর হতে চলেছে বলেই মত রাজনৈতিক মহলে। আরও পড়ুন: Jharkhand Assembly Elections 2019: ঝাড়খণ্ড জিতলে BPL পরিবার পিছু একজনকে চাকরি দেবে বিজেপি, নির্বাচনী ইস্তাহার প্রকাশ করে প্রতিশ্রুতি দিল পদ্মদল

পাঁচ দফার ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচন শেষ হবে আগামী ২০ ডিসেম্বর। নির্বাচন কমিশন (Election Commission) ২৩ ডিসেম্বর ফলাফল ঘোষণা করবে।