Nitish Kumar Gets Shock: বিজেপি সরকারকে সমর্থন করায় নাগাল্যান্ডে রাজ্য কমিটি ভাঙল নীতীশ কুমারের দল
Nagaland State committe of JDU Photo Credit: Twitter@ANI & PTI

নাগাল্যান্ডে ৭টা আসনে দাঁড়িয়ে একটিতে জেতে নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেড। এখন বিজেপির সঙ্গে একেবারে সাপে নেউলে সম্পর্ক নীতীশের। অথচ নাগাল্যান্ডে জেডি (ইউ)-য়ের জয়ী বিধায়ক শেষ অবধি সমর্থন করেন এনডিপিপি, বিজেপি জোট সরকারকেই। তাতে সমর্থন ছিল নাগাল্যান্ডের জেডি (ইউ)-য়ের রাজ্য কমিটিরও। নাগাল্যান্ডের জেডি (ইউ)-য়ের রাজ্য সভাপতি নিজে চিঠি লিখে এনডিএ সরকারকে সমর্থনের কথা জানান। এতে ক্ষুব্ধ হন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। নাগাল্যান্ডের রাজ্য কমিটির বিজেপির জোট সরকারকে সমর্থন করা চরম শৃঙ্খলাভঙ্গ ও স্বৈচ্ছাচারী বলে অ্যাখা দিল জেডি (ইউ)-র সেন্ট্রাল কমিটি।

নীতীশের নির্দেশ মেনে নাগাল্যান্ডে জেডি (ইউ)-য়ের রাজ্য কমিটিকে ভেঙে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল। কোনওভাবেই কোথাও বিজেপি-র সঙ্গে সখ্যতা মেনে নেওয়া হবে না। দলীয় স্তরে এমনই ঘোষণা করেছেন নীতীশ। নাগাল্যান্ডে দলীয় বিধায়কের বিজেপির জোট সরকারকে সমর্থনের ঘটনায় বিড়ম্বনায় পড়ে তাই বড় শাস্তির পথই বেঁছে নিল জেডি (ইউ)। জেডি (ইউ)-র পাশাপাশি কংগ্রেসের সঙ্গী শরদ পওয়ারের সাত বিধায়কও নাগাল্যান্ডে বিজেপি-র জোট সরকারকে সমর্থন জানান। নাগাল্যান্ডে এবারও বিরোধীহীন বিধানসভা দেখা যাবে।

দেখুন টুইট

এনডিপিপি, বিজেপি-র সরকারকে সমর্থন করা দলীয় বিধায়ককেও শাস্তি দেওয়ার কথা ভাবছেন নীতীশ কুমার। বিজেপি-র সঙ্গ ত্যাগ করে কংগ্রেস, আরজেডি-র সঙ্গে মহাজোট গড়ে বিহারে ক্ষমতায় আসা নীতীশ কুমারের অভিযোগ অমিত শাহ-রা তার দল ভাঙার খেলায় মেতেছেন।