Jammu & Kashmir Terror Alert: ‌জঙ্গি নিশানায় শ্রীনগর ও অবন্তীপোরা বায়ুসেনা ঘাঁটি, সতর্ক করল গোয়েন্দারা
জম্মু-কাশ্মীরে নিরাপত্তা বাহিনী(Photo credit-IANS)

১৭মে, ২০১৯:‌ ফের জঙ্গিদের নিশানায় জম্মু ও কাশ্মীর (Jammu And Kashmir)। লোকসভা ভোটের ফলাফলের দিনই উপত্যকায় বড় জঙ্গি হামলার ঘটনা ঘটতে পারে। এমনই আশঙ্কার কথা শোনাল গোয়েন্দারা। শুক্রবার দেশের গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে শ্রীনগর (Srinagar)ও অবন্তীপোরা (Awantipora)বায়ুসেনা ঘাঁটিতে হামলা চালানোর ছক কষছে জঙ্গিরা। গোয়েন্দাদের কাছে খবর পাওয়া মাত্র সতর্ক করা হয়েছে স্থানীয় প্রশাসনকে। ইতিমধ্যেই সেখানে জারি করা হয়েছে উচ্চ সতর্কতা।

কিন্তু লোকসভা ভোটের ফলাফলের দিনই কেন জঙ্গিরা টার্গেট করছে?‌ সূত্রের খবর বদর ইসলামিক জয়ের অনুষ্ঠান পালনকে সামনে রেখেই এই হামলার ছক কষা হয়েছে। ২৩ তারিখই এই ঘটনা ঘটেছিল। গতকাল পুলওয়ামা (Pulwama)এবং সোপিয়ানে সংঘর্ষের পর জঙ্গিদের কাছ থেকে যে নথি পাওয়া গিয়েছে সেটা থেকেই এই তথ্য জানতে পারা গিয়েছে। সেই সংঘর্ষে নিকেশ হয়েছিল ৬ জঙ্গি(Terrorist)। শহিদ হয়েছিলেন এক জওয়ান।

এপ্রিল পর্যন্ত জম্মু–কাশ্মীরে মোট ৬৯ জন জঙ্গি নিকেশ হয়েছে। তারমধ্যে পুলওয়ামা হামলার পর নিকেশ করা হয়েছে ৪১ জঙ্গিকে। গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে হামলা চালিয়েছিল জৈশ–ই–মহম্মদ জঙ্গি সংগঠন। তারা এই হামলার দায় স্বীকারও করেছে। তাতে ৪৯ জন জওয়ান শহিদ হয়েছিলেন। পাল্টা প্রত্যাঘাত করা হয়েছিল ভারতের পক্ষ থেকেও। তাই বায়ুসেনা ঘাঁটিতে হামলা চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। এমনকী শ্রীনগর–অবন্তীপোরা বায়ুসেনা ঘাঁটিকে এখন পাকিস্তানের জঙ্গি সংগঠন নিজেদের রেডারে রেখেছে বলে গোয়েন্দা সূত্রে খবর।