Sajjad Lone Released From House Detention: মুক্তি পেলেন কাশ্মীরের পিপলস কনফারেন্স নেতা সাজ্জাদ লোন
পিপলস কনফারেন্স নেতা সাজ্জাদ লোন (Photo: PTI)

শ্রীনগর, ৩১ জুলাই: গৃহবন্দী অবস্থা (House Detention) থেকে মুক্তি পেলেন জম্মু ও কাশ্মীরের পিপলস কনফারেন্স নেতা সাজ্জাদ গানি লোন (Sajjad Lone)। আজই তাঁকে মুক্তি দেয় কাশ্মীর প্রশাসন। গত বছর কাশ্মীর থেকে ৩৭০ ধারা (Article 370) প্রত্যাহারের পর তাঁকে গৃহবন্দী করা হয়। তাঁকে প্রথম ৬ মাসের জন্য রাখা হয়েছিল এমএলএ হোস্টেলে। পরে সরকারি নিবাসে রাখা হয়।

গত বছরের ৫ অগাস্ট সংবিধানের ৩৭০ ধারা বাতিলের প্রস্তাব পাশ করে রাজ্যসভা। জম্মু কাশ্মীর ভেঙে জম্মু-কাশ্মীর ও লাদাখকে আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল করা হয়েছিল ওই সময়েই। তার পর গোটা উপত্যকায় জারি হয়েছিল কড়া নিয়ন্ত্রণ। এর কিছুক্ষণ পরেই মেহবুবা মুফতি, ওমর আবদুল্লা এবং সাজ্জাদ লোনের মতো কাশ্মীরি নেতাদের আটক করা হয়। উল্লেখ্য, ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বলেই এতদিন বিশেষ ক্ষমতা ভোগ করে আসছিল জম্মু-কাশ্মীর। আরও পড়ুন: Restrictions on Import of Colour Television: বড় ধাক্কা চিনের, রঙিন টিভি আমদানিতে নিষেধাজ্ঞা জারি করল সরকার

Jammu & Kashmir: People's Conference leader Sajjad Lone released from house detention.

He was detained after Centre abrogated Article 370 last year and was lodged at MLA Hostel for six months; was later shifted to his government accommodation at Church Lane on February 5, 2019.

২৪ মার্চ ওমর আবদুল্লা প্রায় আট মাস বন্দীদশার পরে মুক্তি পান। তার আগের দিন অর্থাৎ ২৩ মার্চ মুক্তি দেওয়া হয় ওমরের বাবা এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ফারুক আবদুল্লাকেও। তবে আরেক প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি এখনও আটক রয়েছেন।