Restrictions on Import of Colour Television: বড় ধাক্কা চিনের, রঙিন টিভি আমদানিতে নিষেধাজ্ঞা জারি করল সরকার
রঙিন টিভি (Photo Credit: PTI/File)

নতুন দিল্লি, ৩১ জুলাই: বিদেশ থেকে রঙিন টেলিভিশন (Color Television) আমদানি নিষিদ্ধ করেছে ভারত সরকার। আর এই এমন একটি পদক্ষেপ যা চিনের (China) মতো দেশগুলির অভ্যন্তরীণ উৎপাদন জোর ধাক্কা খাবে। সরকারি তথ্য অনুযায়ী, ২০১৯-২০২০ অর্থ বছরে চিন থকে ভারত ২৯৩ মিলিয়ন ডলারের রঙিন টেলিভিশন আমদানি করেছে।

বৃহস্পতিবার ভারত সরকার (Indian Government) রঙিন টিভির আমদানিতে নিষেধাজ্ঞা জারি করেছে। 'আত্মনির্ভর ভারত' ও লোকাল পণ্যে জোর দেওয়ার লক্ষ্যে আরও একটি বড় পদক্ষেপ নিল সরকার। বিদেশ-বাণিজ্য অধিদফতর জেনারেলের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘রঙিন টিভি আমদানির নীতিতে সংশোধন করা হয়েছে। রঙিন টিভির আমদানি নীতি মুক্ত থেকে হটিয়ে নিষিদ্ধ শ্রেণীতে আনা হয়েছে। এই বিজ্ঞপ্তি অনুযায়ী পণ্য আমদানির অনুমোদনের জন্য আবেদনকারীদের ক্ষেত্রে প্রকৃত ব্যবহারকারীর শর্ত প্রযোজ্য হবে না। লাইসেন্স প্রদানের প্রক্রিয়া পৃথকভাবে জারি করা হবে।" আরও পড়ুন: SC Bans Registration Of BS-IV Vehicles: লকডাউনের সময় বিক্রি হওয়া BS-IV গাড়ির রেজিস্ট্রেশনে নিষেধাজ্ঞা সুপ্রিম কোর্টের

নির্দেশিকা অনুসারে সমস্ত মাপের টিভি সেট আমদানিতে নিষেধাজ্ঞা চাপানো হয়েছে-৩৬ সেমি থেকে ১০৫ সেমি পর্যন্ত। ৬৩ সেমির নীচে এলসিডি টেলিভিশন সেটের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা থাকছে। যে সব পণ্যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে সেই সব পণ্য আমদানি করতে হলে এবার থেকে অনুমতি নিতে হবে। ভারতে চিনই রঙিন টিভি সাপ্লাইয়ের সবথেকে বড় দেশ। চিনের পর ভিয়েতনাম, মালয়েশিয়া, হংকং, কোরিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড আর জার্মানির মতো দেশ আছে।