Jammu & Kashmir: জম্মু ও কাশ্মীরে ফিরছে সোশাল মিডিয়া
(Photo Credit: PTI)

শ্রীনগর, ৪ মার্চ: জম্মু ও কাশ্মীরে (Jammu & Kashmir) ফিরছে সোশাল মিডিয়া (Social Media)। বুধবার জম্মু ও কাশ্মীর প্রশাসন সোশাল মিডিয়া ব্যবহারে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে। ২০১৯ সালের ৫ অগাস্ট ৩৭০ ধারা (Article 370) প্রত্যাহারের পর থেকে সোশাল মিডিয়ায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এছাড়াও নবগঠিত কেন্দ্রশাসিত অঞ্চলের বাসিন্দারা ২জি ইন্টারনেট পরিষেবা পাবেন।

মোবাইল ইন্টারনেট ছাড়াও জম্মু ও কাশ্মীর প্রশাসন ল্যান্ডলাইন সংযোগের উপর থেকেও নিষেধাজ্ঞা সরিয়ে নিয়েছে। তবে ল্যান্ডলাইন ইন্টারনেটের জন্য যথাযথ যাচাইয়ের পরে বিশেষ অনুমতি নিতে হবে। সূত্র জানিয়েছে যে এই সব সিদ্ধান্ত ১৭ মার্চের পরে কার্যকর হবে এবং তাও পরীক্ষামূলক ভিত্তিতে। সরকারের দাবি, এই পদক্ষেপ 'কাশ্মীর উপত্যকায় স্বাভাবিকতা ফিরিয়ে আনার দিকে পদক্ষেপ।' আরও পড়ুন: COVID-19 Outbreak In India: দুঃখ পাওয়ার চেয়ে সুরক্ষিত থাকুন, করোনার বাজারে আমূলের নতুন বিজ্ঞাপন

জম্মু ও কাশ্মীরে ইন্টারনেটে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সাথে সাথে প্রশাসন জনগণের জন্য কিছু শর্ত আরোপ করেছে। সেগুলি হল-

ইন্টারনেটের গতি কেবল ২জি-তে সীমাবদ্ধ থাকবে।

পোস্ট-পেইড সিমে ইন্টারনেট পরিষেবা পাওয়া যাবে। তবে প্রি-পেইড সিমের ব্যবহারকারীরা পোস্ট-পেইড সিমের জন্য প্রযোজ্য যাচাইয়ের পরেই কেবল মাত্র ইন্টারনেট অ্যাক্সেস করতে পারবে।

ইন্টারনেট সংযোগ স্থায়ী ল্যান্ডলাইন সংযোগে উপলব্ধ হবে।

কাশ্মীর প্রশাসন এর আগে অন্তত ১ হাজার ৬০০ ওয়েবসাইট তালিকাবদ্ধ করেছিল।