প্রতীকী ছবি (Photo Credit: X)

শ্রীনগর, ২৪ সেপ্টেম্বর: আগামিকাল, বুধবার জম্মু-কাশ্মীরে (Jammu and Kashmir Assembly Elections 2024) দ্বিতীয় দফায় বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ হতে চলেছে। ভূ-স্বর্গে ৬টি জেলায় ২৬টি বিধানসভা আসনে ভোটগ্রহণ। শ্রীনগর জেলার আটটি বিধানসভা, বুধগামের পাঁচটি, পুঞ্চ জেলার ৩টি, গান্দেদেরবাল জেলার ২টি ও রেয়াসি জেলার ৩টি আসনে ভোটগ্রহণ হতে চলেছে। জম্মু-কাশ্মীরে যে তিন দফায় ভোটগ্রহণ হচ্ছে, তার মধ্যে দ্বিতীয় দফাতেই সবচেয়ে বেশী অশান্তির আশঙ্কা ও রক্তপাতের আশঙ্কা করা হচ্ছে। একেবারে দুর্গের মত নিশ্চিদ্র নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে গোটা ভূ স্বর্গে।

বুধবার দ্বিতীয় দফায় রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা এনসি প্রধান ওমর আবদুল্লা, জম্মু-কাশ্মীরে বিজেপি সভাপতি রবীন্দ্র রানা, রাজ্যের প্রদেশ কংগ্রেস সভাপতি তারিখ হামিদ কারা, আপনি পার্টির প্রধান আলতাফ বুখারির-র মত হেভিওয়েট প্রার্থীদের ভাগ্য নির্ধারণ হতে চলেছে। দ্বিতীয় দফায় ২৬টি আসনে মোট ২৩৯ জন প্রার্থীর ভাগ্য পরীক্ষা হতে চলেছে। বুধবার ভূ স্বর্গে ২৫ লক্ষ ৭৮ হাজার ভোটার ভোট দিতে পারবেন। যে ২৬টি আসনে ভোটগ্রহণ হবে তাতে এনসি, কংগ্রেস জোটের কাছে আসন সংখ্যা বাড়ানোর চ্যালেঞ্জ থাকবে। অন্যদিকে, প্রথমবার একক দক্ষতায় ভূ স্বর্গে ক্ষমতায় আসতে হলে দ্বিতীয় দফায় ২৬টি মধ্যে অন্তত ১৪-১৬টি আসনে জিততেই হবে বিজেপিকে। প্রসঙ্গত, জম্মু-কাশ্মীরে ক্ষমতায় আসতে হলে ম্যাজিক ফিগার হল ৪৬।

দ্বিতীয় দফার ভোটের আগে জম্মু-কাশ্মীরের রেয়াসি অঞ্চল চলছে নিরাপত্তা বাহিনীর ফ্ল্যাগ মার্চ

গত বুধবার প্রথম দফায় জম্মু-কাশ্মীরের ২৪টি আসনে ৬১ শতাংশ ভোট পড়েছিল। ভূ-স্বর্গে হওয়া গত সাতটি লোকসভা ও বিধানসভায় কখনও এত পরিমান ভোট পড়তে দেখা যায়নি। দশ বছর পর জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচন হচ্ছে। ২০১৯ সালে সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহার করে জম্মু-কাশ্মীরের পূর্ণ রাজ্যের মর্যাদা কেড়ে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়েছিল। তারপর এই প্রথম ভূ স্বর্গে নির্বাচন হচ্ছে। গত বুধবার প্রথম দফায় কাশ্মীর উপত্যকার ১৬টি এবং জম্মু অঞ্চলের আটটি বিধানসভা আসনে ভোট পড়েছিল। ভূ স্বর্গে তৃতীয় তথা শেষ দফায় ভোটগ্রহণ হবে পয়লা অক্টোবর। ফলপ্রকাশ ৮ অঅক্টোবর।