পি চিদম্বরমকে ছেড়েও ছাড়ছে না সিবিআই,  হেফাজতের মেয়াদ বাড়ল আরও ১ দিন
পি চিদম্বরম(Photo Credit: ANI)

দিল্লি, ২ সেপ্টেম্বর: সিবিআই আদালতে (CBI Court) থাকার মেয়াদ যেন ফুরোতেই চায় না। পি চিদম্বরমকে ফের আরও এক দিনের হেফাজতে পেল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। আগামীকাল তাঁর অন্তর্বর্তী জামিন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে আদালত। সিবিআই হেফাজত থেকে তাঁকে নিষ্কৃতি দিল না নিম্ন আদালত। তবে তাঁর অন্তর্বর্তী জামিন নিয়ে আগামী কালই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে আদালতকে। এদিকে তিহাড় জেলে যাওয়ার উপরে রক্ষা কবচ দিয়েছে দেশের শীর্ষ আদালত, তাই এখনই তিহাড় জেলে (Tihar Jail) যাওয়ার প্রয়োজন নেই। তবে আগামীতে সেই প্রয়োজন আসবে কি না তা এখনও স্পষ্ট নয়।

এদিনের শুনানিতে চিদম্বরমের তরফে আইনজীবী কপিল সিব্বল বলেন, মক্কেলের বয়স ৭৪। তাঁকে তাঁর প্রাপ্য সম্মান দেওয়া হোক। গৃহবন্দি করে রাখা য়েতে পারে, কিন্তু তিহাড় জেলে নয়। যদিও সরকার পক্ষের আইনজীবীর দাবি, পি চিদম্বরম (P Chidambaram)তো রাজনৈতিক বন্দি নন। তাই তাঁকে গৃহবন্দি করে রাখা যাবে না। তবে আজ সিবিআই আদালতে পি চিদম্বরমের আগামী গন্তব্য নিয়ে আলোচনা মুলতুবি হয়ে গেলেও মঙ্গলবার ফের শুনানি। তাতে দেখার বিচারক তাঁকে কোথায় তাকার নির্দেশ দেন। আজ হেফাজতের মেয়াদ শেষে চিদম্বরমকে আদালতে পেশ করে সিবিআই। সেখানেই তাঁর জামিনের জন্য সওয়াল করেন কপিল সিবল। উল্টো দিকে সিবিআই তথা সরকারের পক্ষে সলিসিটর জেনারেল তুষার মেহতা তার বিরোধিতা করেন। সলিসিটর জেনারেল জামিনের শুনানির জন্য সময় চান। বিশেষ আদালতের বিচারক সেই আর্জি মঞ্জুর করে আরও এক দিন চিদম্বরমের জামিনের মেয়াদ বাড়িয়ে দিয়েছেন। এদিকে জেল যাত্রা থেক বাঁচতে আগেই রক্ষা কবচের আর্জি জানিয়ে রেখেছেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। চিদম্বরম এবং তাঁর আইনজীবীদের আশঙ্কা ছিল, তিন দফায় সিবিআই হেফাজত শেষে নিম্ন আদালত তাঁকে জেল হেফাজত বা বিচারবিভাগীয় হেফাজতে পাঠাতে পারে। সে ক্ষেত্রে তাঁকে সিবিআই হেফাজতের (CBI custody) সুট ছেড়ে তিহাড় জেলে থাকতে হবে। আরও পড়ুন-স্বচ্ছ ভারত অভিযানের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সম্মান জানাবে বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন

আইএনএক্স মিডিয়ায় (INX Media Case) বিদেশি বিনিয়োগে অসঙ্গতির মামলায় গত ২১ অগস্ট রাতে গ্রেফতার হওয়ার পর থেকে সিবিআই-এর সদর কার্যালয়ের সুটে রয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। দফায় দফায় তাঁর সিবিআই হেফাজতের মেয়াদ বাড়িয়েছে বিশেষ সিবিআই আদালত।