Infosys: ছাঁটাইয়ের পথে এবার ইনফোসিস, প্রায় ১০, ০০০ কর্মীকে সরাতে চলেছে সংস্থা
ইনফোসিস (Photo Credits: PTI)

Infosys May Fire Thousands Of Mid-level And Senior Employees: চলছে একের পর এক কর্মী ছাঁটাই (Employee Lay Off)। কগনিজেন্টের (Cognizant) পর এবার ছাঁটাইয়ের রাস্তায় হাঁটলো ইনফোসিস (Infosys)। সংবাদ প্রতিদিনের খবর অনুযায়ী, দেশের অন্যতম তথ্যপ্রযুক্তি (IT) সংস্থাটি ছাঁটতে চলেছে শীর্ষ ও মাঝারি স্তরে কর্মরত ১০,০০০ কর্মীকে (10, 000 Employees)। অর্থনৈতিক মন্দার জেরে কগনিজ্যান্ট-সহ একাধিক দেশি-বিদেশি সংস্থা কর্মী ছাঁটাই প্রক্রিয়া শুরু করেছে।

মঙ্গলবার সংবাদ সংস্থা IANS-কে পাঠানো একটি ইমেলে ইনফোসিসের দাবি, শীর্ষ ও মাঝারী স্তরে ‘নন পারফর্মিং’ (Non- Performing) কর্মীদের ছাঁটাই করা হচ্ছে। এটি একটি রুটিন প্রক্রিয়া। প্রত্যেক বছরই কর্মীদের কর্মদক্ষতা খতিয়ে দেখা হয়। কর্মীদের কাজ ভালো না হলে সেই কর্মীকে সতর্ক করা হয় ও নিজেকে শুধরে নেওয়ার জন্য পর্যাপ্ত সময়ও দেওয়া হয়। তবে এই 'রুটিন' প্রক্রিয়ায় এখনও পর্যন্ত কতজন কর্মীকে ছেঁটে ফেলা হয়েছে তা এখনও জানায়নি ইনফোসিস। তবে সংস্থাটির দাবি উড়িয়ে সূত্রের খবর, সংস্থার ছাঁটাই তালিকায় রয়েছেন প্রায় এক হাজার উচ্চপদস্থ কর্মী। এঁদের মধ্যে রয়েছেন অ্যাসিস্টেন্ট ভাইস প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং একজিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট পদে কর্মরত প্রায় ৫০ জন কর্মী। আরও পড়ুন, অত্যাচারিত কর্মীদের সুরক্ষার দায়িত্ব কিন্তু পুলিশকর্তাদের, রাজধানীর সিপাইদের পাশে প্রাক্তন আইপিএস কিরণ বেদি

চলতি বছরের সেপ্টেম্বর ত্রিমাসিক তথ্যপ্রযুক্তি সংস্থা কগনিজ্যান্টের নিট প্রফিট ৪.১ শতাংশ বেড়ে ৪৯ কোটি ৭০ লক্ষ মার্কিন ডলার হলেও তারা আগামী কয়েক মাসে ৭,০০০ কর্মী ছাঁটাই করবে বলে জানা গেছে। কগনিজ্যান্টের কর্মীসংখ্যার একটা বড় অংশ যেহেতু ভারতে রয়েছে, তাই তাঁদের মধ্যে অনেকের চাকরি চলে যাওয়ার আশঙ্কা রয়েছে। আগামী ত্রিমাসিকগুলিতে বিশ্ব জুড়ে কগনিজ্যান্ট ১০,০০০-১২,০০ মাঝারি ও উচ্চ পর্যায়ে কর্মী ছাঁটাই করবে। নিট ৫,০০০ থেকে ৭,০০০ কর্মী ছাঁটাই হবে কগনিজ্যান্টে, যা তাদের মোট কর্মী সংখ্যার ২%।