World Hijab Day 2024: মুসলিম নারীরা কেন হিজাব পরেন? জেনে নিন কবে এবং কেন শুরু হয়েছে বিশ্ব হিজাব দিবস

১ ফেব্রুয়ারি বিশ্ব হিজাব দিবস। হিজাব মুসলিম মহিলাদের এমন একটি পোশাক যা তাঁদের শরীরের বেশিরভাগ অংশ ঢেকে রাখতে সাহায্য করে। মুসলিম নারীরা হিজাবকে একটি মহান উপহার বলে মনে করেন। মুসলিম নারীরা বিশ্বাস করেন যে এই বিশেষ দিনে হিজাব পরার মাধ্যমে উজ্জ্বল ভবিষ্যতের দিকে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা পান তাঁরা। বিশ্ব হিজাব দিবস (World Hijab Day) মুসলিম নারীদের মনে করিয়ে দেয় যে হিজাব তাঁদের জন্য সীমাবদ্ধতা নয়, সবচেয়ে মূল্যবান উপহার। আসুন এবার জেনে নেওয়া যাক যে মুসলিম নারীদের জন্য হিজাব দিবসের গুরুত্ব কি এবং কিভাবে শুরু হয় এই বিশেষ দিনটি।

২০১৩ সালের ১ ফেব্রুয়ারি বিশ্ব হিজাব দিবস পালন করা শুরু করেন নাজমা খান নামের এক নারী। সামাজিক পরিবর্তনের জন্য মুসলিম মহিলাদের অনুপ্রাণিত করার জন্য এই দিনটি পালন করা শুরু করেছিলেন তিনি। প্রতিটি মুসলিম নারীকে ইসলামের প্রতি একজোট করতে এবং তাঁদের সচেতন করতে এই দিনটির গুরুত্ব অপরিসীম বলে মনে করেন নাজমা খান। এই দিনে হিজাব পরিধান করে নিজেদেরকে ‘সুন্দর’, ‘আত্মবিশ্বাসী’ এবং ‘শক্তিশালী’ মনে করেন মুসলিম নারীরা।

এই বিশেষ দিনে, মুসলিম নারীরা বিভিন্ন রং এবং প্রিন্টের হিজাব পরে সেলফি তুলে বিশেষ বার্তার দিয়ে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করেন। নাজমা খান মনে করেন, নারীদের জন্য ঈশ্বরের দেওয়া একটি উপহার হল হিজাব, যা বিশ্বের সব ধরনের খারাপ নজর থেকে নারীদের রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই দিনে, মহিলারা যৌথভাবে হিজাব সম্পর্কিত একটি প্রচার চালান, যাতে তাঁরা মহিলাদের হিজাব পরতে অনুপ্রাণিত করতে পারেন।