PAN-Aadhaar Linking: আজকের মধ্যেই প্যান-আধার সংযোগ করান, না হলে দিতে হবে জরিমানা
PAN-Aadhaar Link

নতুন দিল্লি, ৩১ মার্চ: হাতে আর মাত্র কয়েক ঘণ্টা। আজকের মধ্যেই আধার নম্বরের সঙ্গে প্যান সংযোগ (PAN-Aadhaar Link) না করালে জরিমানা দিতে হবে। অর্থ মন্ত্রক (Finance Ministry) জানিয়েছে, ৩১ মার্চ ২০২২-র মধ্যে প্যান-আধার সংযাগ না করলে পরের দিন ১ এপ্রিল থেকে তিন মাস পর্যন্ত ৫০০ টাকা জরিমানা এবং তারপর থেকে ১ হাজার ফি দিতে হবে। যদিও নন-লিঙ্কড প্যান ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত চালু থাকবে। অর্থাৎ ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করাতে পারবেন গ্রাহকরা।

১৯৬১ সালের আয়কর আইন অনুযায়ী, ৩১ মার্চ বা তার আগে প্যান এবং আধার সংযোগ করা বাধ্যতামূলক। অর্থ মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছ, "আধার ও প্যান সংযোগ না করালে প্যান নিষ্ক্রিয় হয়ে যাবে। প্যান আর ব্যবহার করা যাবে না। একটি নির্ধারিত ফি দেওয়ার পরে প্যান আবার চালু করা যেতে পারে। করদাতাদের অসুবিধা কম করতে প্যান-আধার সংযোগের জন্য ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত একটি উইন্ডো দেওয়া হয়েছে। আরও পড়ুন: 9th Fuel Price Spike In 10 Days: ১০ দিনে নবম বারের জন্য ঊর্ধ্বমুখী পেট্রোপণ্য, কোন শহরে কত দাম বাড়ল?

অর্থাৎ প্যান-আধার সংযোগ না করালে ২০২৩ সালের ৩১ মার্চের পর প্যান নিষ্ক্রিয় হয়ে যাবে। আয়কর আইনের অধীনে এই ধরনের করদাতাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে।