Kumbh Mela 2021: কুম্ভ মেলায় শাহী স্নান, এই চারদিন ট্রেন আসবে না হরিদ্বারে
ভারতীয় রেল Representational Image (Photo Credits: PTI)

হরিদ্বার, ৩ এপ্রিল: সামনেই কুম্ভমেলা উপলক্ষে উত্তরাখণ্ডের হরিদ্বারে শাহী স্থানের সময় শুরু হচ্ছে। এদিকেএই শাহী স্নান উপলক্ষে পুণ্যার্থীদের নিয়ে কোনও ট্রেন হরিদ্বারে আসবে না। সংবাদ সংস্থা এএনআই এসপি জিআরপি মঞ্জুনাথ টিসির বক্তব্য জানিয়েছে। সেখানে মঞ্জুনাথ জানাচ্ছেন, কুম্ভমেলায় শাহী স্নান উপলক্ষে আগামী ১১ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত হরিদ্বার স্টেশনে কোনও ট্রেন আসবে না। গত বৃহস্পতিবার থেকে হরিদ্বারে শুরু হয়েছে কুম্ভমেলা। করোনার কারণে  এবছর মাত্র ৩০ দিনের জন্যই হচ্ছে কুম্ভমেলা। হরিদ্বারে যেহেতু ট্রেন আসছে না, তাই কুম্ভমেলাগামী ট্রেন থামবে রুরকি, জ্বালাপুর ও লাকসর স্টেশনে। পুণ্যার্থীরা এসব জায়গাতেই ট্রেন থেকে নেমে বাসে চড়ে মেলায় যাবেন। আরও পড়ুন-WB Assembly Elections 2021: ‘ঘরে সবার মা বোন আছে, ভোটটা ভেবে দিবি,’ কী বলছেন তৃণমূল প্রার্থী কৌশানী?

১ তারিক বৃহস্পতিবারেই দেখা গেছে পুণ্যার্থীরা হরিদ্বারের হর কি পৌরি ঘাটে ডুব দিয়ে চলতি বছরের কুম্ভমেলার সূচনা করে ফেলেছেন। এবারের কুম্ভমেলায় চারদিন শাহী স্থান __

  • প্রথম শাহী স্নান ছিল ১১ মার্চ শিবরাত্রির দিন।
  • আগামী ১২ এপ্রিল সোমাবতী অমাবস্যায় হবে দ্বিতীয় শাহী স্নান।
  • এরপর ১৪ এপ্রিল মকর সংক্রান্তিতে হবে তৃতীয় শাহী স্নান।
  • ৭ এপ্রিল বৈশাখী পূর্ণিমা হল শাহী স্থানের চতুর্থ দিন।

দেশজুড়ে করোনার প্রকোপ ফের বাড়তে থাকায় কুম্ভমেলা প্রশাসনের তরফে সংক্রমণ রুখতে কড়া কোভিড বিধি পালনের বন্দোবস্ত করা হয়েছে। যেসব পুণ্যার্থী কুম্ভমেলা উপলক্ষে হরিদ্বারে আসছেন। তাঁদের কঠোরভাবে কোভিড বিধি মানতে হবে। প্রত্যেকের সঙ্গে অবশ্যই থাকবে করোনা টেস্টের আরটি/পিসিআর রিপোর্ট। উত্তরাখণ্ড প্রশাসনের তরফে রাজ্যের সীমান্তে থাকবে কোভিড টেস্টের কিয়স্ক। কুম্ভমেলা উপলক্ষে যাঁরাই সীমান্ত পেরিয়ে রাজ্যে ঢুকবেন তাঁদের কোভিড টেস্ট করা হবে সেই কিয়স্কে।