NHAI To Resume Toll Collection: ২০ এপ্রিল থেকে ফের টোল আদায় শুরু করবে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া
টোল নাকা (Photo: PTI)

নতুন দিল্লি, ১৮ এপ্রিল: ২০ এপ্রিল থেকে জাতীয় সড়কে (National Highways) টোল আদায় (Toll Collection) ফের শুরু করবে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া (NHAI)। করোনাভাইরাস প্রাদুর্ভাবের প্রেক্ষিতে জরুরি বিভাগে পরিষেবা সহজ করতে জাতীয় সড়কে টোল ট্যাক্স আদায় সাময়িকভাবে স্থগিত করার ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। ২৫ মার্চ এই সিদ্ধান্ত নেওয়া হয়। জানা যাচ্ছে, লকডাউনের কারণে খারাপ আর্থিক অবস্থার মধ্যে পড়েছে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া। সেই কারণেই আবারও টোল আদায় শুরু করার সিদ্ধান্ত নিয়েছে তারা। যদিও কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রক এই সিদ্ধন্তে খুশি নয় বলে জানা যাচ্ছে।

NHAI-কে পাঠানো চিঠিতে মন্ত্রক জনিয়েছে, “সমস্ত ট্রাক এবং অন্যান্য পণ্য পরিবহনের মন্ত্রক যে ছাড় দিয়েছিল তা মেনে চলার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া উচিত।" নীতীন গডকড়ি বলেছেন, রাস্তায় রক্ষণাবেক্ষণ এবং টোলপ্লাজায় জরুরি পরিষেবার কাজ যথারীতি চলবে। আরও পড়ুন: Coronavirus In India: গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত ৯৫৭, মৃত্যু বেড়ে ৪৮৮

গত ডিসেম্বর থেকেই দেশের প্রায় ৫০০ টোলপ্লাজায় ইলেকট্রনিক কালেকশন তুলে দিয়ে ফাস্ট্যাগ টালু করেছে ন্যাশনাল হাইওয়ে অথরিটি। যেসব গাড়িকে ফাস্ট্যাগের অন্তর্ভুক্ত করেননি মালিকরা, তাদের থেকে টোলপ্লাজায় দ্বিগুন কর আদায় করা হচ্ছিল।