JEE Main 2021 Dates: বছরে ৪ বার,  JEE Main-র প্রথম পরীক্ষা  ২৩-২৬ ফেব্রুয়ারি
প্রতীকী ছবি (Photo Credits: Getty Images)

নতুন দিল্লি, ১৬ ডিসেম্বর: জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষার (JEE Main 2021) তারিখ ঘোষণা করলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক (Education Minister Ramesh Pokhriyal ‘Nishank’)। মন্ত্রী বলেছেন যে বছর চারবার জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষা নেওয়া হবে- ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল এবং মে মাসে। জেইই মেইনের প্রথম চক্র অনুষ্ঠিত হবে ২৩ থেকে ২৬ ফেব্রুয়ারি।

মন্ত্রী জানিয়েছেন, পরীক্ষার ফলাফল পরীক্ষার শেষ হওয়ার পর থেকে ৪ থেকে ৫ দিন পরে ঘোষণা করা হবে। JEE Main 2021-র আবেদনপত্র পাওয়া যাবে jeemain.nta.nic.in ওয়েবসাইটে। এই লিঙ্কে ক্লিক করে আবেদন করতে পারেন।

শিক্ষামন্ত্রী আগেই বলেছিলেন যে প্রবেশিকা পরীক্ষা আরও আঞ্চলিক ভাষায় নেওয়া হবে। ইংরেজি ছাড়াও  হিন্দি, অসমিয়া, বাংলা, গুজরাতি, কন্নড়, মারাঠি, মালয়ালাম, ওড়িয়া, পাঞ্জাবী, তামিল, তেলেগু এবং উর্দুতে এই পরীক্ষা নেওয়া হবে। জেইই মেইন পেপারে ৯০টি প্রশ্ন থাকবে যার মধ্যে ১৫টি ঐচ্ছিক প্রশ্ন। এই ১৫টি প্রশ্নের কোনও নেগেটিভ মার্ক থাকবে না। প্রার্থীদের মোট ৭৫টি প্রশ্নের উত্তর দিতে হবে। যদি কোনও পরীক্ষার্থী চারটি সেশনে উপস্থিত হয় তবে চারটি পরীক্ষার মধ্যে সেরা নম্বরগুলি ফলাফলের জন্য বিবেচিত হবে।