ITR Filing: জেনে নিন সহজ ধাপের মাধ্যমে অনলাইনে আয়কর রিটার্ন ফাইল করার পদ্ধতি
Income Tax Return Filing (Photo Credit: Twitter)

মুম্বই, ৪ জানুয়ারি: ভারতীয় আয়কর দফতরের (Income Tax Department) তরফে জানানো হয়েছে, ২০২২ সালের ৩১ জুলাইয়ের মধ্যে যাঁরা আয়কর রিটার্ন জমা দিতে পারেননি, তাঁদের জন্য ৩১ ডিসেম্বর ছিল আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ। তবে করদাতারা অনলাইনে ফি জমা দিয়ে আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন  eportal.incometax.gov.in ওয়েবসাইটের সাহায্যে।

এই সময়সীমাটি গুরুত্বপূর্ণ কারণ এটি অর্থবর্ষ ২০২১-২২ এর জন্য আইটিআর ফাইল করার শেষ সুযোগ, যারা সময় মতো তাদের মূল আইটিআর ফাইল করেছিলেন কিন্তু কিছু ত্রুটি বা ভুলে রয়েছে তাঁদের সেটি সংশোধন করতে হবে এবং এটিই হল সেই সুযোগ। যাদের আয় ২.৫ লক্ষ টাকার বেশি তাদের আয়কর জমা দিতে হয়।

জেনে নিন অনলাইনে আয়কর রিটার্ন ফাইল করার পদ্ধতি

  • ই-ফাইলিং ওয়েবসাইট  eportal.incometax.gov.in  যান এবং লগইন করুন এবার 'Taxpayer' এ ক্লিক করুন। তারপর আপনার PAN এর বিস্তারিত তথ্য দিয়ে 'Validate' এ ক্লিক করুন এবং 'Continue' এ ক্লিক করুন।
  • ই-ফাইলিং-এ প্রথম বার রেজিস্টার করছেন তাহলে আপনার নাম, ঠিকানা, লিঙ্গ, আবাসিক অবস্থা, জন্মতারিখ ইত্যাদি তথ্য দিন। এরপর আপনার ইমেইল আইডি (Email ID) এবং মূল ব্যবহ্রত মোবাইল নম্বর দিন। ফর্মটি যথাযথভাবে পূরণ হয়ে গেলে, 'Continue' এ ক্লিক করুন।
  • এরপর আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বর এবং ইমেইল ঠিকানায় পাঠানো ৬ ডিজিটের ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) ব্যবহার করে যাচাই করুন।
  • ওটিপি যাচাই হয়ে গেলে একটি নতুন পেজ খুলবে, যেখানে আপনার দেওয়া তথ্যগুলি দেখতে পাবেন। যদি কোনও তথ্য ভুল হয়ে থাকে, তবে আপনি এটি পরিবর্তন করতে পারেন, তারপরে পরিবর্তনটি বৈধ করার জন্য আরেকটি ওটিপি পাঠানো হবে।
  • চূড়ান্ত ধাপে একটি পাসওয়ার্ড দিতে হবে তারপর নিরাপদভাবে লগইন করুন।
  • রেজিস্ট্রেশন' অপশনে ক্লিক করুন। এরপর একটি জানান দেওয়ার জন্য মেসেজ আসবে, যেখানে বলা হবে যে, রেজিস্ট্রেশন প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন হয়েছে।

মনে রাখুন-

করদাতাদের অবশ্যই টিডিএস সার্টিফিকেট (Form 16, Form 16A) সুদের সনদপত্র (Interest certificates) সেটি সেভিংস অ্যাকাউন্ট, ফিক্সড ডিপোজিট ইত্যাদি যেকোনো অ্যাকাউন্টের,  রিপেমেন্ট সার্টিফিকেট (repayment certificates) যদি হোম লোন অথবা শিক্ষা ঋণ থাকে (Form 26AS), বার্ষিক তথ্য বিবৃতি (Annual Information Statement), আধার নম্বর, এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের মতো নথি সঙ্গে রাখতে হবে।