Heavy Rain in Bengal Due To Low Pressure: বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তটি পরিণত হয়েছে নিম্নচাপে, বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ
Heavy Rain in Bengal Photo Credit: Twitter@VagariesWeather

সকাল থেকেই গোটা বাংলার মুখ ভার।সকাল থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের আকাশ আকাশ কালো করে বৃষ্টি নামছে । জানা গেছে পূর্ব মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তটি পরিণত হয়েছে নিম্নচাপে। এটি এখন বাংলার উপকূল ঘেঁষে দাঁড়িয়ে আছে। আগামী কয়েক ঘণ্টায় আরও ঘনীভূত হয়ে তা সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে। এই পরিস্থিতিতে শুধু আজ নয়,  শনি ও রবিবারও ঝমঝমিয়ে বৃষ্টি নামতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জায়গায়। সর্বশেষ বুলেটিন অনুযায়ী, হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আজ এবং আগামিকাল দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই হলুদ সতর্কতা জারি থাকবে।

হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, মধ্যপশ্চিম এবং উত্তরপশ্চিম বঙ্গোপসাগরে এই মুহূর্তে অবস্থান করছে একটি নিম্নচাপ। এর প্রভাব পড়তে চলেছে গোটা দক্ষিণবঙ্গেই। বিশেষ করে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে অনেকটাই। উত্তর ওড়িশাতেও বৃষ্টির পরিমাণ বাড়তে পারে আজ। ক্রমেই এই সিস্টেমটি উত্তরপশ্চিম দিকে অগ্রসর হবে। এরপর বাংলার পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি বাড়তে পারে এর জেরে।

আজ, শুক্রবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রপাত সহ মাঝারি বৃষ্টি হতে পারে। এর মধ্যে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টি হতে পারে। এই আবহে আজ দক্ষিণের সব জেলাতেই জারি থাকবে হলুদ সতর্কতা।

এরপর শনিবার পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টি হবে। সেদিনও উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রপাত সহ মাঝারি বৃষ্টি হতে পারে। এর মধ্যে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়ায় ভারী বৃষ্টি হতে পারে আগামিকাল। এই আবহে আগামিকালও হলুদ সতর্কতা জারি থাকবে দক্ষিণে।

এদিকে রবিবার মাঝারি বৃষ্টি জারি থাকবে দক্ষিণবঙ্গে। ছুটির দিনে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রপাত সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি জারি থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। পরে আগামী সপ্তাহের সোমবারও ঝমঝমিয়ে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে।