Durga Puja 2019: 'বাংলা কোট' নতুন রূপে ফিরে এল থিম ভাবনায়, 'কুমারটুলি সর্বজনীন'এ পোশাকই চমক
ফাইল ছবি

কলকাতা, ১৬ সেপ্টেম্বর: উত্তর কলকাতার (Uttar Kolkata) ঐতিহ্যবাহী পুজোগুলির মধ্যে অন্যতম 'কুমারটুলি সর্বজনীন দুর্গোৎসব'-এর (Kumartuli sarbajanin Durgatsav) পুজো। প্রত্যেকবারই তাঁদের পুজোর থিমে উঠে আসে অভিনবত্ব। এবার থিম ভাবনায় অনেকখানি পিছিয়ে গিয়েও এগিয়ে গেলেন তাঁরা। বাংলার হারিয়ে যেতে বসা এক পোশাক উঠে এল তাঁদের পুজোর ড্রেস কোড (Puja Dress Code) হিসেবে। কলকাতার ঐতিহ্যবাহী এই মণ্ডপে গেলে যা ক্লাবের সদস্যদের চিনিয়ে দেবে একযোগে। যার সূত্র বাংলার হারিয়ে যেতে বসা পোশাক 'বাংলা কোট। (Bangla Coat)' পুজোর আহ্বায়ক দেবাশীষ ভট্টাচার্য (Debasish Bhattacharyya) 'লেটেস্টলি বাংলা'কে (Latestly Bangla) জানিয়েছেন এমনটাই।

গত রবিবারই উদ্বোধন হয়ে গিয়েছে এই ড্রেস কোডের।এবার থিম 'কল্পতরু। (Kalpataru)' মায়ের কাছে এসে সন্তানেরা যা চাইবেন, তাই মিলবে। এমন ভাবনা থেকেই এই থিম। ষষ্ঠী থেকে দশমী-পুজোর পাঁচ দিন ক্লাব সদস্যরা থাকবেন এই পোশাকেই। হারিয়ে যেতে বসা বাংলার এই ঐতিহ্যকে পুজোর ড্রেস কোড হিসেবে ফিরিয়ে আনার এমন ভাবনা পেশায় পোশাক ব্যবসায়ী অজিতেষ্ণু চক্রবর্তীর (Ajitesnu Chakrabarty)। তাঁর নতুন পোশাকের ব্র্যান্ড 'সম্পূর্ণা'র (sampurna) হাত ধরে বিনামূল্যে পুজোর সদস্যরা সেজে উঠবেন বাংলা সাজে। ২৫০ জন সদস্যকেই 'বাংলা কোট' উপহার দেবে 'সম্পূর্ণা।' বাঁকুড়ার একটি মহিলা স্বনির্ভর গোষ্ঠী তৈরি করছে এই পোশাক। খাদি কাপড়ের উপর ফেব্রিকের কাজে কোটের গায়ে লেখা থাকবে দুর্গা পুজোর নানান কথা। কোটের গায়ে লাগানো হবে কাঠের বোতাম। অফ হোয়াইট (Off White) রঙকেই বেছে নেওয়া হয়েছে ড্রেস কোডে। ৮৯ বছরের আভিজাত্যপূর্ণ পুজোর 'ড্রেস কোড' হিসেবে 'বাংলা কোট'কে তুলে ধরতে পেরে অজিতেষ্ণু বাবু লেটেস্টলি বাংলাকে বলেন, "অনেক কিছুই লুকিয়ে রয়েছে বাংলার বুকে। বিশ্বের কাছে তাঁকে পৌঁছে দিতে হবে। এটা তারই একটা ছোট্ট প্রয়াস।" আরও পড়ুন-Durga Puja 2019: পোশাকে চমক দিয়ে দুর্গাপুজোয় সকালে পরুন এমন পোশাক, বিকেলে এমন...

'বাংলার কোট' পেতে পারেন আপনিও। পুজোর পাঁচ দিন 'সম্পূর্ণা'র স্টলেই মিলবে এই পোশাক। পুজোর সদস্যদের জন্য অফ হোয়াইট রঙের পোশাক থাকলেও স্টলে থাকবে নানান রঙের 'বাংলা কোট।' দাম ৫০০ থেকে ৬০০ টাকার মধ্যে।